ঢাকা, ২০২৪-০৪-৩০ | ১৬ বৈশাখ,  ১৪৩১

ফিনল্যান্ডে নাচে-গানে বর্ষবরণ

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ২৩:৫১, ১৫ এপ্রিল ২০২৪  

ব্যাপক আনন্দ-উচ্ছ্বাসে ফিনল্যান্ডে বরণ করা হয়েছে বাংলা নববর্ষ ১৪৩১। রোববার (১৪ এপ্রিল) সহস্র মাইল দূরের দেশটিরে হেলসেঙ্কির স্কুল মিলনায়তনটি যেন রূপ নিয়েছিল একখণ্ড রমনা বটমূল বা চট্টগ্রামের ডিসি হিল চত্বরে। বাঙালির হাজার বছরের ঐতিহ্য পয়লা বৈশাখের প্রাণের উৎসবে মেতেছিলেন শত শত বাংলাদেশি নর-নারী।

ফিনল্যান্ডে বর্ষবরণ উৎসবে বাংলাদেশি শিশু ও নারীরা।

 

বৈশাখী মেলা, মঙ্গল শোভাযাত্রা আর নাচ-গান-আবৃত্তিতে তারা দেশের সংস্কৃতিকে তুলে ধরেছিলেন প্রবাসের বুকে। লোকসংস্কৃতির গানের সুরে ও নাচে বরণ করে নেয়া হয় বাংলা নতুন বছরকে। অনুষ্ঠানের নাম দেয়া হয়েছিল 'ইতিকথা'।


 

 

অনুষ্ঠানে গান পরিবেশন করেন প্রবাসী শিল্পীরা


'উৎসবে বাঙালি' আয়োজিত পয়লা বৈশাখের এই অনুষ্ঠানের পর্দা ওঠে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে। 'এসো হে বৈশাখ' গান দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এরপর কখনো কবিতা কখনো গান এবং নাচে মিলনায়তন মেতে ওঠে। ছিল হারিয়ে যেতে থাকা বাংলার ঐতিহ্যবাহী বায়স্কোপ ও পুঁথি গান। হারিয়ে যাওয়া পটচিত্র আর ঐতিহ্যবাহী রিক্সাপ্রিন্ট দিয়ে তৈরি করা হয় অনুষ্ঠানে স্টেইজ।


 

 

অনুষ্ঠানে ঐতিহ্যবাহী বিভিন্ন বাংলা গানের সঙ্গে নাচ পরিবেশন করা হয়।


আউল-বাউল লালনের দেশে, গাড়ি চলে না চলে না, আমার বন্ধু চিকন কালিয়া, তোমারে দেখিবার মন চাই, বাওকুমটা বাতাস, অমৃত মেঘের বারী, সর্বত মঙ্গল রাধে গানে মেতেছে দর্শকরা।


 

 

অনুষ্ঠানে শিশুরাও গান পরিবেশন কর


কমলা নৃত্য করে নাচে অংশ নেয় বাঙালি কিশোরের সাথে ফিনিশ কিশোরী কিংবা পিন্দারে পলাশের বন, কেউ পরিবেশন করেন বসন্ত বহিলো সখি নাচ। এছাড়া বেহুরে লগন, রঙ্গিলা মন, উতম ফেগে মেঘে গানের সঙ্গে নাচে অংশ নেন শিল্পীরা।


সবশেষে গ্রামের নওজোয়ান দলীয় গানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্ত হয়।


বর্ষবরণ অনুষ্ঠান উপলক্ষে মিলনায়তনের একপাশে বিভিন্ন রকমারি খাবার ও রকমারি পোশাকের স্টল বসেছিল।

 

 

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়