ঢাকা, ২০২৪-০৫-১৪ | ৩১ বৈশাখ,  ১৪৩১

যুক্তরাষ্ট্রে বাংলাদেশিদের মধ্যে ব্যবসা-বাণিজ্যে এগিয়ে কারা?

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০২:৪৪, ২৯ এপ্রিল ২০২৪  

উন্নত জীবন ও উজ্জ্বল ভবিষ্যতের আসায় অনেক বাংলাদেশিই পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। তাদের মধ্যে ব্যবসা-বাণিজ্যে সবচেয়ে বেশি ভালো করছেন রেস্টুরেন্ট ব্যবসায়ীরা। বেড়েছে ব্যবসার পরিধি, বাড়ছে কর্মসংস্থান। তিন থেকে চার বছরে অনেক বাংলাদেশি হয়েছেন মিলিয়ন ডলারের মালিক।

যুক্তরাষ্ট্রে পরিশ্রম আর দক্ষতায় একের পর এক নতুন রেস্টুরেন্ট চালু করছেন প্রবাসী বাংলাদেশিরা। 

উন্নত জীবন ও উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন অনেকের। আর উন্নত কয়েকটি দেশের মধ্যে স্বপ্নের দেশ যুক্তরাষ্ট্র। দেশটির ওয়াশিংটন, ম্যারিল্যান্ড, ভার্জিনিয়াতেই বসবাস করেন কয়েক হাজার বাংলাদেশি। এসব স্টেটের বিভিন্ন মার্কেটে কেউ বা চাকরি করছেন।

আবার কেউ ব্যবসা করছেন ১০-১২ বছর ধরে। কিন্তু অনেকেরই হয়নি স্থায়ী বসবাসের অনুমোদন। ওয়ার্ক পারমিট নিয়ে কাজ করলেও করোনার পর ভালো অবস্থায় নেই বলে জানান অনেকে।

ব্যবসায়ীরা বলেন, করোনা মহামারির পর থেকে ব্যবস্থা-বাণিজ্যে ধীরগতি দেখা দিয়েছে। তবে বর্তমানে কিছুটা স্বাভাবিকে ফিরতে শুরু করেছে।

তবে ব্যবসা-বাণিজ্যে বেশ এগিয়ে বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীরা। ম্যারিল্যান্ডের লিডু পিৎজার স্বত্বাধিকারী আবুল কালাম আজাদ বলেন, প্রথমে এ দেশে এসে দিনে ১২-১৩ ঘণ্টা কাজ করতে হয়েছে। তবে এখন দিন ফিরেছে। আয়-রোজগার বেড়েছে।

পরিশ্রম আর দক্ষতায় একের পর এক নতুন রেস্টুরেন্ট চালু করছেন কেউ কেউ। মাত্র চার বছরেই ব্যবসা করে বনে গেছেন মিলিয়ন ডলারের মালিক। সুযোগ করেছেন বাংলাদেশিসহ শত মানুষের কর্মসংস্থানের।

ওয়াশিংটন ডিসির বার্জার রেস্টুরেন্টের স্বত্বাধিকারী আব্দুর রব জানান, ৭০ হাজার ডলার দিয়ে ব্যবসা শুরু করেছিলাম। বর্তমানে কয়েকটি দোকান চালু করেছি। এসব দোকানে শতাধিক কর্মচারী রয়েছে।

শুধু ওয়াশিংটনেই বিভিন্ন ব্যবসা করছেন হাজারের বেশি বাংলাদেশি। নিজেদের দক্ষতায় যুক্তরাষ্ট্র সরকারের বিভিন্ন দফতররে চাকরির পাশাপাশি ব্যবসা বাণিজ্য করে যাচ্ছেন তারা।

তবে চলতি বছরের নির্বাচনে ডেমোক্র্যাট না রিপাবলিকানরা ক্ষমতায় আসছে, তার ওপর ব্যবসা এগিয়ে নেয়ার সম্ভাবনা নির্ভর করছে বলে জানিয়েছেন প্রবাসীরা।

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়