ঢাকা, ২০২৪-০৪-৩০ | ১৬ বৈশাখ,  ১৪৩১

চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৩.৭৮ শতা

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ২৩:৩৯, ১৫ এপ্রিল ২০২৪  

পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে চলতি ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর ২০২৩) মোট দেশজ উৎপাদন প্রবৃদ্ধি (জিডিপি) হয়েছে ৩ দশমিক ৭৮ শতাংশ।

 

চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে বেড়েছে জিডিপি প্রবৃদ্ধির হার।

 

সোমবার (১৫ এপ্রিল) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, বর্তমানে প্রাপ্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের ত্রৈমাসিক জিডিপির হিসাব প্রাক্কলন করা হয়েছে। প্রাক্কলিত হিসাব অনুযায়ী ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের জিডিপির প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৩.৭৮ শতাংশ। যা ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে প্রবৃদ্ধি ছিল ৭.০৮ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে প্রবৃদ্ধি ছিল ৯.৩০ শতাংশ।

 

বিবিএস আরও জানায়, ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের কৃষি খাতের প্রবৃদ্ধি হয়েছে ৪.৬৫ শতাংশ। যা ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় কোয়ার্টারের ছিল ৪.২২ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে ছিল ২.২০ শতাংশ।

 

২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের সেবাখাতের প্রবৃদ্ধি হয়েছে ৩.০৬ শতাংশ। যা ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে ছিল ৬.৬২ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে ছিল ৭.২৫ শতাংশ।

 

এছাড়া, চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে শিল্পখাতের ৩.২৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে জানিয়ে বিবিএস জানায়, ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে এর পরিমাণ ছিল ১০ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে ছিল ১৪.৫০ শতাংশ।

 

বিবিএস জানায়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো নিয়মিতভাবে জিডিপি প্রাক্কলন করে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এবং পরবর্তী সময়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শ অনুযায়ী বিবিএস ত্রৈমাসিক জিডিপি প্রাক্কলনের কার্যক্রম গ্রহণ করে। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বিবিএসও উৎপাদন পদ্ধতিতে কোয়ার্টারলি জিডিপি প্রাক্কলন করছে।

 

তবে বার্ষিক জিডিপি উৎপাদন ও ব্যয় পদ্ধতিতে প্রাক্কলন ও প্রকাশ করে থাকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো।

 

 

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়