ঢাকা, ২০২৪-০৪-৩০ | ১৬ বৈশাখ,  ১৪৩১

ফসলের ক্ষতি নিরূপণে ড্রোন ব্যবহার করবে বাংলাদেশ

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০১:২১, ১৮ এপ্রিল ২০২৪  

প্রাকৃতিক দুর্যোগের কারণে কী পরিমাণ ফসলের ক্ষতি হয়েছে তার নির্ভুল পরিসংখ্যান অনেক সময় পাওয়া যায় না। এ সমস্যা সমাধানে ফসলের ক্ষতি নিরূপণে ড্রোন ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। এরইমধ্যে ড্রোন ব্যবহার শেখাতে কৃষি সম্প্রসারণ অধিদফতরের ২০ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়ার কথা জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

ড্রোন ব্যবহার করে ফসলের ক্ষতি নিরূপণে বাংলাদেশকে সহায়তা করবে এডিবি।

বুধবার (১৭ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে এডিবি ও কৃষি উন্নয়ন অধিদফতর সংশ্লিষ্ট কর্মর্তাদের ৭ দিনের প্রশিক্ষণের উদ্বোধন করা হয়। এ সময় বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন অধিদফতরের অতিরিক্ত সচিব মলয় চৌধুরি এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং।

১৭ এপ্রিল থেকে ২৫ এপ্রিল পর্যন্ত ৭ দিনের এই প্রশিক্ষণে বাংলাদেশের কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবে আন্তর্জাতিক ফসল গবেষণা সংস্থার কর্মকর্তারা।

এডিবি ও কৃষি সম্প্রসারণের যৌথ আয়োজনে পুরো প্রশিক্ষণ পর্বকে দুই ভাগে ভাগ করা হয়েছে। প্রথমভাগে ৪ দিন কর্মকর্তাদের ফসলি জমির তথ্য সংগ্রহে ড্রোন ব্যবহারের তাত্ত্বিক বিভিন্ন বিষয় সম্পর্কে অবগত করা হবে। প্রশিক্ষণের এই পর্ব শেষে ৩ দিনের জন্য কর্মকর্তারা সিলেটের কৃষি জমিতে মাঠ পর্যায়ে হাতে কলমে কাজ শিখবেন।

মূলত ২০২২ সালের বন্যায় সিলেটের ফসলি জমি বড় রকমের ক্ষতির সম্মুখীন হয়েছিল। এজন্য সিলেটকে মানদণ্ড ধরে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে এডিবি।

এ প্রসঙ্গে এডিবির কান্ট্রি ডিরেক্টর বলেন,

ফসলের ক্ষতি যথাযথভাবে নিরূপণ করা না গেলে পরবর্তী পদক্ষেপ কী হবে সে বিষয়েও নির্ভুল সিদ্ধান্ত নেয়া যাবে না। তাই দুর্যোগপ্রবণ বাংলাদেশ যাতে নতুন এ প্রযুক্তি ব্যবহার করে কাঙ্ক্ষিত ফল পায় সে বিষয়ে সব ধরণের সহযোগিতা এডিবি করবে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস বলেন, 'এ প্রযুক্তির মাধ্যমে ফসলের ক্ষতি সম্পর্কে যথাযথ তথ্য পাওয়া যাবে। এতে করে ক্ষতি প্রশমনে ও দুর্যোগ কাটিয়ে উঠতে কী কী করা যেতে পারে সেসব সিদ্ধান্ত নেয়া সহজ হবে।'

জাপান সরকারের অর্থায়নে এডিবি ও কৃষি সম্প্রসারণের যৌথ এ উদ্যোগে শুধু সিলেটে ফসলি জমির ক্ষতি না, গোপালগঞ্জের পানি ব্যবস্থাপনা নিয়েও কাজ করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

সর্বশেষ
জনপ্রিয়