ঢাকা, ২০২৪-০৪-২৭ | ১৩ বৈশাখ,  ১৪৩১

সরকারের এক্সিলারেটিং প্রোটেকশন ফর চিলড্রেন (এপিসি) প্রকল্প ও জাতি

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০২:১৮, ৫ এপ্রিল ২০২৩  

সরকারের এক্সিলারেটিং প্রোটেকশন ফর চিলড্রেন (এপিসি) প্রকল্প ও জাতিসংঘ শিশু তহবিল–ইউনিসেফের যৌথ উদ্যোগে শিশুদের সুরক্ষায় কমিউনিটি আর্ট উদ্বোধনী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল নয়টায় চট্টগ্রামে কর্মশালাটির আয়োজন করা হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও এপিসি প্রকল্পের পরিচালক এস এম লতিফের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগের ডেপুটি কমিশনার আবুল বাশার মোহাম্মদ ফকরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন ইউনিসেফ বাংলাদেশের শিশু সুরক্ষাবিষয়ক ব্যবস্থাপক এলিসা কাল্পনা।

ডেপুটি কমিশনার আবুল বাশার মোহাম্মদ ফকরুজ্জামান বলেন, বাংলাদেশের ‘ভিশন ২০৪১’ এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য অর্জনে এ ধরনের উদ্যোগ ব্যাপক ভূমিকা রাখবে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, এ ধরনের উদ্যোগ শিশু-কিশোরদের সৃজনশীল করতে সহায়তা করবে।

বিশেষ অতিথি এলিসা কাল্পনা বলেন, ইউনিসেফ মানুষকে সংযুক্ত করতে এবং শিশুদের জন্য একটি প্রতিরক্ষামূলক পরিবেশ গড়ে তুলতে শিল্পকলার শক্তিতে বিশ্বাস করে। এই প্রকল্প শিশু সুরক্ষা শক্তিশালী করার জাতীয় কর্মসূচির অংশ, যা স্থানীয় নেতৃত্বে শিশুর জন্য সুরক্ষা পরিবেশ গ্রামপর্যায় পর্যন্ত নিশ্চিত করে।

এ সময় এপিসি প্রকল্পের পরিচালক এস এম লতিফ বলেন, শিশুদের প্রতি প্রতিহিংসা প্রতিরোধে এপিসির বিভিন্ন কার্যক্রমের মধ্যে দেশব্যাপী এই আর্ট ইন্টারভেনশন কিশোর-কিশোরী, কমিউনিটির সদস্যসহ শিশুদের সুরক্ষা কার্যক্রমে সম্পৃক্ত করতে উদ্বুদ্ধ ও উৎসাহিত করবে।

কর্মশালায় ৭০ জন কমিউনিটি আর্টিস্টকে প্রশিক্ষণ দেওয়ার জন্য আন্তর্জাতিক চিত্রশিল্পী লিন্ডা ভেলেন্তেকে নিয়োগ দেয় ইউনিসেফ। প্রথম কর্মশালার দ্বিতীয় অংশে ওই ৭০ আর্টিস্টের মধ্য থেকে ১৩ জনকে লিন্ডা ভেলেন্তে তাঁদের কার্যক্রম সম্পর্কে নির্দেশনা দেন।

সর্বশেষ
জনপ্রিয়