ঢাকা, ২০২৪-০৪-২৭ | ১৩ বৈশাখ,  ১৪৩১

সফলতার গল্প পড়ে পাঠকেরা অনুপ্রাণিত হন

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ২৩:৪৬, ২১ মার্চ ২০২৩  

প্রথম আলো বিভাগীয় পর্যায়ে গোলটেবিল বৈঠক আয়োজন করলে স্থানীয় পর্যায়ের অনেক সমস্যা ও সম্ভাবনার বিষয় উঠে আসত। সেটি মাসিক কিংবা ত্রৈমাসিক হতে পারে। এই পত্রিকায় নারীদের সফলতার গল্প নিয়ে প্রকাশিত প্রতিবেদন পড়ে পাঠকেরা অনুপ্রাণিত হন। কথাগুলো বলছিলেন সিলেট উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায়।

মঙ্গলবার বিকেলে সিলেট নগরের বন্দরবাজার এলাকার জেলা পরিষদ মিলনায়তনে প্রথম আলোর ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সুধী সমাবেশের আয়োজন করা হয়। এ সমাবেশে সুধীজনদের পক্ষে এসব কথা বলেন স্বর্ণলতা রায়। বিকেল পাঁচটায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের গান এবং কবি এ কে শেরাম অনূদিত রবীন্দ্রসংগীতের মধ্য দিয়ে সুধী সমাবেশ শুরু হয়। গান পরিবেশন করেন সংগীতশিল্পী রানা কুমার সিনহা।

অনুষ্ঠানে প্রথম আলো সিলেটের নিজস্ব প্রতিবেদক সুমনকুমার দাশ স্বাগত বক্তব্য দেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন আবৃত্তিকার নাজমা পারভীন। এটি আয়োজনে সহযোগিতা করেন প্রথম আলো বন্ধুসভার সদস্যরা। এতে বিভিন্ন শ্রেণি-পেশার আড়াই শতাধিক পাঠক-অতিথি অংশ নেন।

প্রথম আলোতে সত্য তথ্যের ওপর ভিত্তি করে প্রতিবেদন করা হয় উল্লেখ করে অনুষ্ঠানে সম্পাদক মতিউর রহমান বলেছেন, ‘প্রথম আলো সব সময় সত্য প্রকাশ করে। সত্য তথ্য গণতন্ত্রকে শক্তিশালী করে, তাতে দেশ এগিয়ে যায়, মানুষের জয় হয়। প্রথম আলোর একটাই চাওয়া, একটাই লক্ষ্য বাংলাদেশের জয়। প্রথম আলো কেবল একটা খবরের কাগজ নয়, সারা বিশ্বের অন্যতম বৃহত্তম সংবাদমাধ্যম। সারা পৃথিবীতেই সংবাদমাধ্যমকে লড়তে হচ্ছে সত্য প্রকাশের স্বাধীনতা আদায়ে। দলনিরপেক্ষতার কারণে যে রাজনৈতিক দল ক্ষমতায় আসে, তারাই সব সময় প্রথম আলোর ওপরে চাপ তৈরি করেছে। কিন্তু সুসাংবাদিকতা ও স্বচ্ছতার নীতির কারণে প্রথম আলো এখনো স্বাধীন সাংবাদিকতা করতে পারছে।’

প্রথম আলোর সম্পাদক বলেন, ‘প্রথম আলো শুরু থেকে আর্থিকভাবে নিজের ওপর নির্ভরশীল হওয়ার চেষ্টা করে সফল হয়েছে। ছাপা কাগজ দিয়ে শুরু হওয়া গণমাধ্যম প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে ছাপা, অনলাইন, ডিজিটাল পড়তে ও দেখতে পারছেন। বর্তমানে দেশের ১ নম্বর কাগজ এবং ১ নম্বর সংবাদপত্র মিডিয়া হাউস প্রথম আলো। প্রথম আলো সরকারের আর্থিক নিয়ম অনুসরণ এবং নিয়মিতভাবে সব ধরনের কর পরিশোধ করে কাজ করে যাচ্ছে। এ জন্য সাত বছর যাবৎ প্রথম আলো মিডিয়াজগতে সবচেয়ে বেশি কর প্রদানকারী প্রতিষ্ঠান।’

প্রথম আলোর ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে মঙ্গলবার সুধী সমাবেশ আয়োজন করা হয়। এতে বক্তব্য দেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান

প্রথম আলোর ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে মঙ্গলবার সুধী সমাবেশ আয়োজন করা হয়। এতে বক্তব্য দেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান 

সুধী সমাবেশে সিলেটের প্রয়াত তিন অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া, সাইফুর রহমান, আবুল মাল আবদুল মুহিতকে স্মরণ করেন প্রথম আলোর সম্পাদক। এ ছাড়া সিলেট অঞ্চলের বাসিন্দা প্রয়াত বামপন্থী নেতা প্রসূন কান্তি রায় (বরুণ রায়), সাবেক প্রয়াত পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদ ও আওয়ামী লীগের প্রয়াত নেতা সুরঞ্জিত সেনগুপ্তকেও স্মরণ করেন তিনি।

সুধী সমাবেশে পাঠকদের ধন্যবাদ জানিয়ে মতিউর রহমান বলেন, প্রথম আলোর এই অগ্রযাত্রা সম্ভব হয়েছে পাঠকেরা সঙ্গে থাকায়। প্রথম আলো যাচাই–বাছাই না করে কোনো খবর প্রকাশ করে না। সব সময় সত্য প্রকাশের চেষ্টা করে। সারা পৃথিবীতেই সংবাদমাধ্যমকে লড়তে হচ্ছে সত্য প্রকাশের স্বাধীনতা আদায়ে। পাঠকদের সমর্থন নিয়ে প্রথম আলো প্রিন্ট, অনলাইন ও ডিজিটাল মাধ্যমে সত্য তথ্য প্রকাশ করতেই থাকবে।

সুধীজনদের মধ্যে সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহীদুল ইসলাম বলেন, বড় দলগুলোর পাশাপাশি ছোট দলগুলোর খবরগুলোকে গুরুত্ব দিতে হবে এবং সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতি নজর দিতে হবে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক নাজিয়া চৌধুরী বলেন, প্রথম আলোর শুধু পত্রিকার পাতায় নয়, ডিজিটাল মাধ্যমে উপকৃত হচ্ছেন শিক্ষার্থীরা। ইউটিউব ও ফেসবুকে শিক্ষার্থীরা পড়াশোনা করতে পারছেন।

সুধী সমাবেশে সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান রমা বিজয় সরকার, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক নুরুল হুদা নাঈম, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি রজতকান্তি গুপ্ত, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মিসবাহ উদ্দিন, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী বক্তব্য দেন। তাঁরা তাঁদের বক্তব্যে সমাজের নানা অসংগতির পাশাপাশি সফলতা ও এগিয়ে যাওয়ার গল্প প্রথম পাতায় আরও বেশি করে ছাপানোর আহ্বান জানান।

প্রশ্নোত্তর পর্বে উদীচী সিলেটের সভাপতি এনায়েত হাসান মানিক কাগজে নাম ছাপার ক্ষেত্রে একটু সতর্ক থাকার আহ্বান জানান। সফটওয়্যার প্রতিষ্ঠানের পরিচালক রাশেদুল ইসলাম ছাপা কাগজে সব ধর্ম নিয়ে আলোচনা ছাপার অনুরোধ জানান। পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা হাওর ও চর নিয়ে আলাদা ক্রোড়পত্র করার অনুরোধ করেন। প্রশ্নোত্তর পর্বে আরও বক্তব্য দেন নাট্যকর্মী হুমায়ুন কবির জুয়েল, গল্পকার সেলিম আউয়াল, কবি আয়েশা মুন্নী, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপপরিচালক খলিলুর রহমান ফয়সাল, আইনজীবী আবদুল মুকিত অপি প্রমুখ। অনুষ্ঠান শেষে সে আগুন ছড়িয়ে গেল সবখানে ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

সর্বশেষ
জনপ্রিয়