ঢাকা, ২০২৪-০৪-৩০ | ১৬ বৈশাখ,  ১৪৩১

রিয়ালের বিপক্ষে যে দুটি রেকর্ড হাতছানি দিচ্ছে ম্যান সিটিকে

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০১:৪৭, ১৮ এপ্রিল ২০২৪  

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হতে যাচ্ছে ম্যানচেস্টার সিটি ও রিয়াল মাদ্রিদ। শিরোপাধারী সিটির মাঠ ইতিহাদ স্টেডিয়ামে শেষ আটের ফিরতি লেগের ম্যাচ শুরু হবে বুধবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায়। গত সপ্তাহে প্রতিযোগিতার রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে প্রথম লেগের খেলা শেষ হয়েছিল ৩-৩ সমতায়।

ইউরোপের সর্বোচ্চ এই ক্লাব আসরে এখন পর্যন্ত ১১ বার দেখা হয়েছে দুই জায়ান্টের। সেখানে ইংল্যান্ডের ম্যান সিটির চারটি জয়ের বিপরীতে স্পেনের রিয়ালের জয় তিনটিতে। বাকি চারটি ম্যাচ হয়েছে ড্র।

কোচ কার্লো আনচেলত্তির রিয়ালকে হারাতে পারলে টানা চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের সেমির টিকিট পাবে সিটি। পাশাপাশি দুটি রেকর্ডেও ভাগ বসাবে পেপ গার্দিওলার শিষ্যরা।

ইউরোপিয়ান কাপ (চ্যাম্পিয়ন্স লিগ আগে এই নামে পরিচিত ছিল) ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে রিয়ালকে টানা দুই মৌসুমে বিদায় করার কীর্তি আছে কেবল একটি ক্লাবের। ইতালির এসি মিলান ১৯৮৮-৮৯ মৌসুমে সেমিফাইনাল ও ১৯৮৯-৯০ মৌসুমে শেষ ষোলোতে জয়ী হয়েছিল লস ব্লাঙ্কোদের বিপক্ষে। ৩৪ বছরের ব্যবধানে মিলানের সঙ্গী হওয়ার সুযোগ রয়েছে ম্যান সিটির।

ইউরোপের শীর্ষ ক্লাব প্রতিযোগিতার ইতিহাসে স্রেফ জার্মানির বায়ার্ন মিউনিখই রিয়ালের বিপক্ষে ঘরের মাঠে টানা চারটি ম্যাচ জিতেছে। ২০০০ থেকে ২০০২ সালের মধ্যে কোচ ওটমার হিজফিল্ডের অধীনে বাভারিয়ানরা একে একে জিতেছিল ৪-১, ২-১, ২-১ ও ২-১ গোলে। এবার বায়ার্নের পাশে বসার সম্ভাবনা দেখছে সিটিজেনরা।

ঘরের মাঠে শেষ তিনটি ম্যাচেই রিয়ালকে হারিয়েছে সিটি। ২০২০ সালে ২-১, ২০২২ সালে ৪-৩ ও গত বছর ৪-০ গোলে জিতেছিল তারা। তাছাড়া, ইতিহাদ স্টেডিয়ামে এখন পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে রিয়ালের কাছে হারেনি ম্যান সিটি। বাকি দুটি লড়াই শেষ হয়েছিল সমতায়।

 

সর্বশেষ
জনপ্রিয়