ঢাকা, ২০২৪-০৪-৩০ | ১৬ বৈশাখ,  ১৪৩১

এবার সেঞ্চুরি হাঁকালেন নারিন

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০১:৩৮, ১৭ এপ্রিল ২০২৪  

ক্রিকেটে সুনীল নারিনের আবির্ভাব হয়েছিল একজন বোলার হিসেবে। তবে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্স তাকে বানিয়ে দিয়েছে পুরোদস্তুর ব্যাটার। বল যায়, নারিন যে বোলারের পাশাপাশি অসাধারণ ব্যাটারও, সে প্রতিভা আবিস্কার করেছে কলকাতা। আর তার সুফলও পাচ্ছে ফ্র্যাঞ্চাইজিটি।

পার্ট টাইম ওপেনার থেকে কলকাতার নিয়মিত ওপেনার হয়ে উঠেছেন নারিন। আইপিএলের চলতি আসরে নিজের ক্যারিয়ার সেরা ৮৫ রানের ইনিংসের পর মঙ্গলবার (১৬ এপ্রিল) প্রথম সেঞ্চুরির দেখাও পেয়ে গেলেন তিনি। 

তার দুর্দান্ত সেঞ্চুরিতে রাজস্থান রয়্যালসের বিপক্ষে বড় সংগ্রহ পেয়েছে নাইট রাইডার্স। নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে তারা সংগ্রহ করেছে ২২৩ রান।

একজন রহস্যময় স্পিনার হিসেবে ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের হয়ে অভিষেক হয় সুনীল নারিনের। নিজের ঘূর্ণিতে বিশ্বের বাঘা বাঘা ব্যাটারদের পরাস্ত করে বিশ্ব ক্রিকেটের নজর কাড়েন তিনি। ২০১২ সালে সুযোগ প্রথমবার সুযোগ পান আইপিএলে। তাকে দলে ভেড়ায় কলকাতা নাইট রাইডার্স। এরপর থেকে দলটির নিয়মিত সদস্য তিনি। শুরুর দিকে একজন বোলার হিসেবে কলকাতার হয়ে খেললেও তার ব্যাটিং প্রতিভাও আবিষ্কার করে কলকাতা। পাঁচ মৌসুম পর ওপেনিংয়ে ব্যাট করার সুযোগ পান তিনি।

২০১৭ সালের ওই আসরে প্রথম সুযোগেই চমক দেখিয়ে পাঞ্জাব কিংসের বিপক্ষে খেলেন ৩৭ রানের এক কার্যকরী ইনিংস। এরপর থেকে প্রায় তাকে ওপেনিংয়ে দেখা যেত। ওই আসরে নিজের ক্যারিয়ারের প্রথম ফিফটির দেখাও পান তিনি। পরের আসরে খেলেন ৭৫ রানের ইনিংস। ২০২০ সালে খেলেন ৬৪ রানের আরেক চমক দেখানো ইনিংস। আর চলতি আসরে তো আগের সবকিছুকেই ছাড়িয়ে গেছেন ৩৫ বছর বয়সী নারিন।

আসরে দলের দ্বিতীয় ম্যাচে ২২ বলে ৪৭ রানের ইনিংসের পর তৃতীয় ম্যাচে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে খেলেন ৩৯ বলে ৮৫ রানের এক ঝোড়ো ইনিংস। নিজের টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটিই ছিল তার সর্বোচ্চ রানের ইনিংস। আর মঙ্গলবার তো ইডেন গার্ডেন্সে নিজের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখাও পেয়ে গেলেন নারিন। ৪৯ বলে ১১ চার ও ৬ ছক্কায় তুলে নেন দারুণ শতকটি। শেষ পর্যন্ত ৫৬ বলে ১৩ চার ও ৬ ছক্কায় ১০৯ রানে ট্রেন্ট বোলের বলে বোল্ড হয়ে থামেন তিনি।

২০১৯ সালের পর ওয়েস্ট ইন্ডিজ শিবিরে নারিনকে আর দেখা না গেলেও বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিতে নিয়মিতই খেলে যাচ্ছেন তিনি। আইপিএলের পাশাপাশি সেসব আসরেও ব্যাট হাতে দ্যুতি ছড়াচ্ছেন তিনি। নারিন এখন আর একজন বোলার নয়, বিবেচিত হন একজন অলরাউন্ডার হিসেবে। ব্যাটিংয়ে ‍যিনি আবার বেশ মারকুটে। টি-টোয়েন্টিতে ৩১৮ ইনিংস ব্যাট করে ১৫ ফিফটির সঙ্গে এক সেঞ্চুরির মালিক নারিন। রান ৪০১০। ক্যারিয়ারের শুরু থেকে উপরের দিকে ব্যাট করার সুযোগ পেলে রানটা হয়তো দ্বিগুণ ছাড়িয়ে যেত। বল হাতে ৫০৩ ম্যাচে তার শিকার ৫৪০ উইকেট।

সর্বশেষ
জনপ্রিয়