ঢাকা, ২০২৪-০৪-৩০ | ১৬ বৈশাখ,  ১৪৩১

অবসর ভেঙে ফিরলেন আমির-ইমাদ, আছেন আলোচিত উসমানও

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০৪:৩৮, ১০ এপ্রিল ২০২৪  

জন্ম পাকিস্তানের করাচিতে। কিন্তু আরব আমিরাতে ঘাঁটি গেড়ে সেদেশের ক্রিকেটার হিসেবেই বিবেচিত হচ্ছিলেন উসমান খান। এমনকি আমিরাত ক্রিকেট বোর্ডকে কথা দিয়েছিলেন, তিনি তাদের দেশের হয়েই খেলবেন। কিন্তু পাকিস্তান জাতীয় দলের প্রস্তাব পাওয়ার পর সব ভুলে গেছেন উসমান।

উসমানের ওপর ভীষণ ক্ষুব্ধ আরব আমিরাত ক্রিকেট বোর্ড। তাকে পাঁচ বছরের নিষেধাজ্ঞাও দিয়েছে। কিন্তু তাতে কিইবা আসে যায় উসমানের! এরই মধ্যে পাকিস্তানের টি-টোয়েন্টি দলে প্রথমবারের মতো ডাক পেয়ে গেছেন ২৮ বছর বয়সী এই ওপেনিং ব্যাটার।

 

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে আগামী ১৮ থেকে ২৭ এপ্রিল পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান। সেই সিরিজের জন্য ঘোষণা করা ১৭ সদস্যের দলে ডাক পেয়েছেন উসমান খান। প্রথমবারের মতো ডাক পেয়েছেন মিডল অর্ডার ব্যাটার মোহাম্মদ ইরফান খানও।

এদিকে অবসর ভেঙে জাতীয় দলে ফিরেছেন পেসার মোহাম্মদ আমির এবং অলরাউন্ডার ইমাদ ওয়াসিম। আমির অভিমানে অবসরে গিয়েছিলেন। ইমাদ ওয়াসিম পাকিস্তান সুপার লিগে (পিএসএল) দুর্দান্ত পারফর্ম করার পর নতুন করে আলোচনায় আসেন।

পিএসএলে দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতস্বরূপই জাতীয় দলে ডাক মিলেছে ইরফান আর উসমানেরও। ইরফান খান করাচি কিংসের হয়ে ১৪০.১৬ স্ট্রাইকরেটে ১৭১ রান করেছেন। সবমিলিয়ে ৩৪ টি-টোয়েন্টিতে ১৩৫.৯৬ স্ট্রাইকরেটে তার রান ৪৯৯। পাকিস্তানের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ২০২০ এবং ২০২২ সালে খেলেছেন ইরফান।

অন্যদিকে উসমান খান মুলতান সুলতান্সের হয়ে দুটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি হাঁকান। তার দুর্দান্ত পারফরম্যান্সেই পিএসএলের ফাইনালে উঠে মুলতান, যেখানে শেষ বলে ইসলামাবাদ ইউনাইটেডের কাছে হারে দলটি।

পিএসএলে নিয়মিতই পারফর্ম করছিলেন উসমান। আগের আসরে করেছিলেন ৩৬ বলে সেঞ্চুরি, যা কিনা টুর্নামেন্টের ইতিহাসেই দ্রুততম। সবমিলিয়ে ৩৬ টি-টোয়েন্টিতে ১৪৬.১২ স্ট্রাইকরেটে ১২০৭ রান উসমানের।

সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে এমন একজন বিধ্বংসী ব্যাটারকে দলে নেওয়ার সুযোগ স্বাভাবিকভাবেই হাতছাড়া করার ভুল করেনি পাকিস্তান।

নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের টি-টোয়েন্টি দল
বাবর আজম (অধিনায়ক), আবরার আহমেদ, আজম খান, ফাখর জামান, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, আব্বাস আফ্রিদি, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ আমির, ইরফান খান, নাসিম শাহ, সায়েম আইয়ুব, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, উসামা মীর, উসমান খান, জামান খান।

রিজার্ভ ক্রিকেটার: হাসিবুল্লাহ, মোহাম্মদ আলি, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, শাহিবজাদা ফারহান, সালমান আলি আঘা।ন

সর্বশেষ
জনপ্রিয়