ঢাকা, ২০২৪-০৫-০৪ | ২০ বৈশাখ,  ১৪৩১

যে এল ক্ল্যাসিকোর কোনো আকর্ষণ নেই

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০২:১২, ২২ এপ্রিল ২০২৪  

একটা সময় এমন ছিলো, এল ক্ল্যাসিকো মানেই সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা বুঁদ হয়ে থাকতো এই একটি মাচকে ঘিরে। বিশ্বকাপের ফাইনাল নিয়ে যতটা আকর্ষণ বিরাজ করে ভক্ত-সমর্থকদের মনে, এল ক্ল্যাসিকো ম্যাচ তার চেয়ে কম কিছু ছিল না।

কিন্তু ধীরে ধীরে ক্লাব ফুটবলের সুপার লড়াইটি যেন আকর্ষণ হারিয়ে ফেললো। প্রথমত রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা থেকে দুই সুপার স্টার ক্রিশ্চিয়নো রোনালদো এবং লিওনেল মেসি চলে যাওয়ার ফলে এল ক্ল্যাসিকো আকর্ষণ হারাতে শুরু করে। এরপর বার্সেলোনার অবস্থা যখন একেবারেই খারাপ হয়ে উঠছিলো, যখন দু’দলের মুখোমুখি হওয়া অনেকটা নিয়ম রক্ষার লড়াইয়ে পরিণত হয়, তখন এর আকর্ষণ কমে যেতে বাধ্য।

এবারের মৌসুমে স্প্যানিশ লা লিগায় রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার মধ্যে ব্যবধান অনেক বেশি। ৩১ ম্যাচ শেষে দু’দলের পয়েন্টের ব্যবধান ৮। রিয়ালের ৭৮। বার্সার ৭০ পয়েন্ট। এ পরিস্থিতিতে রিয়ালের শিরোপা প্রায় নিশ্চিত বলা যায়। এল ক্ল্যাসিকো তাই শিরোপা নির্ধারণে কোনো ভূমিকা রাখছে না।

ফলে মৌসুমের শেষ এল ক্ল্যাসিকো অনেকটাই রঙহীন হয়ে পড়েছে। আকর্ষণ নেই। আলোচনায়ও নেই। বাংলাদেশ সময় আজ রাত ১টায় রিয়ালের হোম ভেন্যু সান্তিয়াগো বার্নাব্যুতে মুখোমুখি হবে বিশ্বের অন্যতম সেরা দুটি দল।

তবে, আকর্ষণ খুব বেশি না থাকলেও কথায় বলে হাতি মরলেও লাখ টাকা। এল ক্ল্যাসিকো যেহেতু মর্যাদার লড়াই, সে কারণে দু’দলের কাছে ঠিকই এই ম্যাচের সমান গুরুত্ব। রিয়ালের বেলিংহ্যাম, রদ্রিগো, ভিনিসিয়ুস জুনিয়র কিংবা হোসেলু- সবাই প্রস্তুত মর্যাদার লড়াই জিততে। অন্যদিকে রবার্ট লেওয়ানডস্কি, রাফিনহা, ইলকায় গুন্ডোয়ান এবং হোয়াও ফেলিক্সরা প্রস্তুত শিরোপা না জিততে পারলেও এল ক্ল্যাসিকো জিতে নিজেদের মাথা উঁচু রাখতে।

সর্বশেষ
জনপ্রিয়