ঢাকা, ২০২৪-০৫-২২ | ৭ জ্যৈষ্ঠ,  ১৪৩১

বেলিংহামকে থামানোর কৌশল খুঁজছেন টুখেল

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০০:১৯, ১ মে ২০২৪  

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে আজ রিয়াল মাদ্রিদের মুখোমুখি হচ্ছে বায়ার্ন মিউনিখ। হাইভোল্টেজ এই ম্যাচকে সামনে রেখে চলতি মৌসুমের দুই দলের পারফরম্যান্স বিবেচনায় কিছুটা এগিয়ে রাখতে হবে রিয়ালকে।

চলতি মৌসুমে স্প্যানিশ লা লিগার শিরোপার একেবারে কাছাকাছি চলে গেছে রিয়াল। বলা যায়, শিরোপা এক রকম নিশ্চিত কার্লো আনচেলত্তির দলের। লস ব্লাঙ্কসদের এখন শুধু উদযাপনের অপেক্ষা। অপরদিকে জার্মান বুন্দেসলিগার শিরোপা কোনো প্রতিযোগিতা না করেই হারিয়ে ফেলেছে বায়ার্ন। তাদের ১১ বছরের সিংহাসন কেড়ে নিয়েছে টানা ইউরোপের ক্লাব ফুটবলে টানা অপরাজিত থাকার রেকর্ড গড়া দল বেয়ার লেভারকুসেন।

তবে চ্যাম্পিয়ন্স লিগের আসরে রিয়ালের বিপক্ষে বরাবরের মতোই আত্মবিশ্বাসী বায়ার্ন। এই প্রতিযোগিতায় ২৬ বারের দেখায় ১২টিতে জয় পেয়েছে বায়ার্ন, আর ১১টিতে জয় রিয়ালের। বাকি ৩ ম্যাচ হয়েছে ড্র। গোল করার দিক থেকেও এগিয়ে বায়ার্ন। এসব ম্যাচে বায়ার্নের ৪১ গোলের বিপরীতে রিয়াল গোল করেছে ৩৯টি।

তবে আজকের ম্যাচে রিয়ালের বিপক্ষে সতর্ক হয়েই মাঠে নামছে বায়ার্ন। ম্যাচের আগে রিয়ালের মিডফিল্ডার জুড বেলিংহামকে নিয়ে ভালোমতো পড়াশোনা করছে জার্মান ক্লাবটি। বেলিংহামকে নিয়ে যে তাদের সতর্ক অবস্থানের কথা ম্যাচপূর্ব সংবাদ সম্মলনে জানিয়েছেন বায়ার্নের কোচ টমাস টুখেল।

টুখেল বলেন, ‘জুড অসাধারণ...সে এখানে বুন্দেসলিগায় দুর্দান্ত ছিল। সে কীভাবে উন্নতি করেছে তা তার ব্যক্তিত্বের ধরন দেখায়। এটি কেবল একটি বড় ব্যক্তিত্বের জন্যই সম্ভব।’

বায়ার্ন কোচ আরও বলেন, ‘মাদ্রিদের হয়ে যারা খেলে তারা সবাই জার্সির দায়িত্ব নিয়ে খেলে। সে এই ক্লাবের সঙ্গে ম্যাচের চাপ এবং প্রত্যাশা নিয়ে খেলে। সে এমনভাবে খেলে যেন আর কিছু করেনি। কিন্তু আমরা এটা ভালো করেই জানি এবং চেষ্টা করবো আগামীকাল (মঙ্গলবার) ভালো সমাধান খুঁজে বের করার।’

সর্বশেষ
জনপ্রিয়