ঢাকা, ২০২৪-০৪-৩০ | ১৬ বৈশাখ,  ১৪৩১

ঈদের ছুটিতে ভারতে রেকর্ড সংখ্যক বাংলাদেশি পর্যটক

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০২:১০, ১৪ এপ্রিল ২০২৪  

ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের টানা পাঁচ দিনের ছুটি পেয়ে এবার রেকর্ড সংখ্যক বাংলাদেশি পর্যটক ভারতে বেড়াতে গেছেন। ঈদের পরদিন শুক্রবারই বেনাপোল পেট্রাপোল সীমান্ত দিয়ে প্রবেশ করেছেন প্রায় ৯ হাজার বাংলাদেশি।

কলকাতার বাংলাদেশি হোটেল পাড়া। 

ভারতের দ্বিতীয় বৃহত্তম বিদেশি পর্যটকের তালিকায় আগেই জায়গা করে নিয়েছিল বাংলাদেশি পর্যটকরা। এবার ঈদ উৎসবে রেকর্ড সংখ্যক বাংলাদেশি প্রতিবেশী এই দেশটিতে বেড়াতে যাওয়ার রেকর্ড গড়লেন।

বাংলাদেশের বেনাপোল ও ভারতের পেট্রাপোল স্থলসীমান্ত বন্দর কর্তৃপক্ষ বলছে, বাংলাদেশে চলমান ঈদ উৎসবের ছুটির পরই ভিড় বেড়েছে সীমান্তে। গড়ে প্রতিদিন ৮ থেকে ১০ হাজার পর্যটক ভারতে প্রবেশ করছেন।

ঈদুল ফিতরের পরদিন শুক্রবার (১২ এপ্রিল) সারাদিন এই সীমান্ত দিয়েই ভারতে প্রবেশ করেছেন ৯ হাজার বাংলাদেশি পর্যটক। আর এর প্রভাব পড়েছে বাংলাদেশি পর্যটকদের পছন্দের শহর কলকাতা। শহরের বাংলাদেশি হোটেল পাড়া এলাকায় শুক্রবার সন্ধ্যার পর থেকেই ভিড়।

বাংলাদেশ থেকে আসা পর্যঠকরা বলছেন, ঈদের দীর্ঘ ছুটিতে যে যার পরিকল্পনা নিয়ে ঢুকেছেন পছন্দের শহর কলকাতায়। যদিও কেউ কেউ আবার বাংলাদেশের অভ্যন্তরে ভারতীয় পণ্য বয়কট আন্দোলনকেও কটাক্ষ করেছেন। তারা বলছেন, এই ধরনের আন্দোলনে বাংলাদেশের সাধারণ মানুষের সমর্থন নেই।

একই কথা বলছেন কলকাতার ব্যবসায়ীরা। তাদের মতে, ঈদের এই রেকর্ড সংখ্যক বাংলাদেশি পর্যটক আসায় ব্যবসা ভালো হবে।

এবার ঈদের আগেও রেকর্ড সংখ্যক বাংলাদেশি পর্যটক কলকাতার নিউমার্কেট থেকে শপিং করেছেন বলেও দাবি স্থানীয় ব্যবসায়ীদের। 

নিউ মার্কেট এলাকার একজন শীর্ষ কাপড় ব্যবসায়ী বলেন, ‘বাংলাদেশে তথাকথিত ভারতীয় পণ্য বয়কটের ডাকে কোনো প্রভাবই পড়েনি কলকাতার বাংলাদেশি হোটেল পাড়ায়। বরং অতীতের চেয়ে বেড়েছে বাংলাদেশি ক্রেতার সংখ্যাও। আর এবার ঈদের ছুটিতে তো পুরানো সব রেকর্ড ভেঙে দিয়েছেন বাংলাদেশি পর্যটকরাই।’ 

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়