ঢাকা, ২০২৪-০৪-৩০ | ১৬ বৈশাখ,  ১৪৩১

মালয়েশিয়ায় ঈদ কবে জানা যাবে মঙ্গলবার

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০৩:৫৯, ৯ এপ্রিল ২০২৪  

মালয়েশিয়ায় ১৪৪৫ হিজরি সালের শাওয়াল মাসের নতুন চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা ও এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামীকাল মঙ্গলবার (৯ এপ্রিল) জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে।

মালয়েশিয়ার ২৯টি স্থান থেকে শাওয়াল মাসের নতুন চাঁদ দেখবে সরকার মনোনীত কমিটির সদস্যরা। ছবি: সংগৃহীত

কিপার অফ দ্য গ্রেট সিল অফ দ্য কিংস, তান শ্রী সৈয়দ দানিয়াল সৈয়দ আহমদ জানিয়েছেন, ২৯ রমজান রাত ৮টায় এ সভা অনুষ্ঠিত হবে। এর মাধ্যমেই জানা যাবে পবিত্র ঈদুল ফিতর বুধবার নাকি বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে।


মালয়েশিয়ার শাসকদের রয়্যাল সিলের গার্ডিয়ান অফিস এক বিবৃতিতে জানিয়েছে, রাজাদের সম্মতি অনুসরণ করে ইয়াং ডি পারতুয়ান আগাংয়ের (রাজা) আদেশ মেনে শাসক পরিষদ একমত হয়েছে, পবিত্র ঈদুল ফিতরের তারিখ ‘রুকিয়া’ এবং ‘হিসাব’ এর উপর ভিত্তি করে নির্ধারণ করা হবে। যা দেশটির রেডিও ও টেলিভিশনেও সরাসরি সম্প্রচার করা হবে।


বিবৃতিতে আরও বলা হয়, মঙ্গলবার রাতে মালয়েশিয়ার ২৯টি স্থানে শাওয়াল মাসের নতুন চাঁদ দেখার জন্য সংশ্লিষ্ট কমিটিকে অনুমতি দেয়া হয়েছে। মঙ্গলবার মালয়েশিয়ার আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরের দিন বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপিত হবে। আর কোথাও যদি চাঁদ দেখা না যায় তাহলে বুধবার রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে ঈদ উদযাপিত হবে বৃহস্পতিবার (১১ এপ্রিল)।


এদিকে, অস্ট্রেলিয়া, সৌদি আরব, মরক্কোর আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় দেশগুলোতে আগামী বুধবার (১০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

 

 

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়