ঢাকা, ২০২৪-০৬-১৬ | ৩ আষাঢ়,  ১৪৩১

প্রথম বারের মতো কোপায় থাকছে গোলাপি কার্ড

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০২:২৭, ২৩ মে ২০২৪  

এবারে কোপা আমেরিকায় থাকছে নতুন চমক। প্রথমবারের মতো ফুটবলে গোলাপি কার্ডের ব্যবহার দেখা যাবে দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের আসরে। কোপা দিয়েই প্রথমবারের মতো কনকাশন বদলি অন্তর্ভুক্ত করতে যাচ্ছে দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন। নিজেদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে কনবেমল।

সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তন আসছে ফুটবলের নানা নিয়মে। এবার ফুটবলে দেখা যাবে নতুন আরও একটি কার্ডের ব্যবহার। ফুটবলারদের স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে নতুন নিয়ম সংযুক্ত করতে যাচ্ছে দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন। ফুটবলের দুটি কার্ডের সঙ্গে পরিচিত সবাই। তবে বেশ কিছুদিন ধরে ফুটবলে আরও দুটি নতুন কার্ড যুক্ত করার কথা শোনা যাচ্ছিল। এবার কোপা আমেরিকায় নতুন করে যুক্ত হচ্ছে গোলাপি কার্ড। কোনো ফুটবলার যদি মাথায় আঘাত পান এবং তাকে মাঠ থেকে বের করার মতো পরিস্থিতি তৈরি হয়, তাহলে কনকাশন বদলি নামাতে পারবে যে কোনো দল।
গত মার্চেই কনকাশন বদলি অন্তর্ভুক্ত করে ফুটবলের আইন ও বিধি প্রণয়নের সংগঠন আইএফএবি। তবে সে নিয়ম বাস্তবায়নের দায়িত্ব ছেড়ে দেয়া হয় আয়োজকদের ওপর। মাথায় আঘাতের বেশ কিছু অনাকাঙ্খিত ঘটনার পর ফুটবলে কনকাশন বদলি ব্যবহারের দাবি উঠে। প্রথমবারের মতো সেই নিয়মের বাস্তবায়ন দেখা যাবে কোপা আমেরিকাতে।
বদলি খেলোয়াড়ের নিয়মে কয়েক দফায় পরিবর্তন এসেছে। এবার ফিফার আর্টিকেল ৯৬’তে আনা হয়েছে কিছু সংশোধনী। যেখানে, বর্তমানে এক ম্যাচে ৫ জন ফুটবলার পরিবর্তন করতে পারে দলগুলো। নতুন নিয়মে আরও একজন খেলোয়াড় বেশি বদলি করা যাবে। কোনো খেলোয়াড় মাথায় আঘাত পেলে ৬ষ্ঠ ফুটবলার মাঠে নামানো যাবে। এ জন্য বিষয়টি রেফারি বা ম্যাচ অফিসিয়ালকে জানাতে হবে। কনকাশন বদলির বিষয়টি প্রতিপক্ষকে জানাতেই ব্যবহার করা হবে গোলাপি কার্ড।
এরপর প্রতিপক্ষ দলও পাবে বাড়তি একজন খেলোয়াড় বদলি করার সুযোগ। তবে কনকাশন বদলি ফুটবলার অংশ নিতে পারবে না ম্যাচের পেনাল্টি শুটআউটে। এমনকি মাঠের ভেতরে অবস্থান করতে পারবেন না সেই ফুটবলার। থাকতে হবে ড্রেসিংরুম কিংবা মেডিকেল সেন্টারে। এছাড়া ম্যাচ পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে কনমেবল মেডিকেল কমিশনারের কাছে কনকাশনের সুবিধা নেয়া খেলোয়াড়ের সকল রিপোর্ট জমা দিতে হবে।


শুধু গোলাপি কার্ড নয়, নীল কার্ড ব্যবহার করার নিয়মও বেশ শোরগোল ফেলে দিয়েছিল ফুটবল বিশ্বে। তবে খেলোয়াড়কে শাস্তি হিসেবে ১০ মিনিট সিন বিনে পাঠানোর সেই নিয়ম চালু না হলেও দেখা যেতে পারে এবার গোলাপি কার্ডের ব্যবহার।

সর্বশেষ
জনপ্রিয়