ঢাকা, ২০২৪-০৪-২৮ | ১৪ বৈশাখ,  ১৪৩১

হারের রেকর্ড নেই যে মাঠে, ফিলিস্তিনকে আটকাতে পারবে বাংলাদেশ?

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০২:০০, ২৬ মার্চ ২০২৪  

কুয়েতের মাঠে ফিলিস্তিনের কাছে ৫-০ গোলে বিধ্বস্ত হওয়ার পর এবার ঘরের মাঠে মধ্যপ্রাচ্যের দেশটির মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় রাজধানীর কিংস অ্যারেনায় শুরু হবে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ম্যাচটি। এটি দুই দলের চতুর্থ ম্যাচ। আগের তিন ম্যাচে বাংলাদেশের সংগ্রহ ১ পয়েন্ট, ফিলিস্তিনের ৪।

অ্যাওয়ে ম্যাচে বড় ব্যবধানে হারে ফিরতি ম্যাচ নিয়েও অনেকে শঙ্কিত। কুয়েতে দুই দেশ মুখোমুখি হয়েছিল সপ্তমবারের মতো। তার আগের ৬ সাক্ষাতের প্রথমটি ড্র করে ৫টি হারলেও কোনো ম্যাচেই দুটির বেশি গোল হজম করেনি বাংলাদেশ। তবে সপ্তম ম্যাচে ৫ গোল খেয়ে অতীতের সব রেকর্ড ভেঙে ঘরে ফেরে হ্যাভিয়ের ক্যাবরেরার দল।

ঢাকায় এসে তিন দিনের অনুশীলন শেষে আবার সেই ফিলিস্তিনের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। ফিফা র্যাংকিংয়ে ৯৭ নম্বরে থাকা দলটির বিপক্ষে হোমম্যাচে কী করে ১৮৩ নম্বর বাংলাদেশ, সেটাই দেখার।

সোমবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ ক্যাবরেরা বলেছেন, ‘কুয়েতের মাঠের ফলটা আমাদের জন্য হতাশার ছিল। ওই ফলে অনেকেই কষ্ট পেয়েছে। এখন আমাদের ঘরের মাঠে খেলা। যে মাঠে এখনো কোনো ম্যাচ হারিনি। আশা করি, এই ম্যাচেই ইতিবাচক কিছু হবে, আমরা পয়েন্ট পাবো। তবে এর জন্য আমাদের আগের ম্যাচের চেয়ে ভালো ফুটবল খেলতে হবে। প্রথম পর্ব শেষে যখন আমরা দ্বিতীয় পর্বে কোয়ালিফাই করি, তখনই বুঝেছিলাম আমাদের কতটা কঠিন বাস্তবতার মুখোমুখি হতে হবে। আমি আবারও বলবো, ফিলিস্তিন অনেক শক্তিশালী দল।’

অধিনায়ক জামাল ভূঁইয়াও এই ম্যাচে আগের চেয়ে ভালো পারফরম্যান্স করার আশাবাদ ব্যক্ত করেছেন, ‘শেষ ম্যাচে কী হয়েছে না হয়েছে, তা আমরা সবাই মিলে আলোচনা করেছি। আমরা অনেক দিন ধরে একসঙ্গে আছি। আমাদের ঘুরে দাঁড়াতে হবে। ওই ম্যাচে ৪২ মিনিটের পর থেকে ৫৬ মিনিট পর্যন্ত আমাদের জন্য কঠিন ছিল। এখন সেখান থেকে আমাদের শিক্ষা নিতে হবে। এটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ ম্যাচ। আগের ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে আমরা পয়েন্ট পাওয়ার জন্য লড়াই করবো।’

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশ প্রথম ম্যাচে ৭-০ গোলে হেরেছিল অস্ট্রেলিয়ার কাছে। দ্বিতীয় ম্যাচে ১-১ গোলে ড্র করে লেবাননের বিপক্ষে। সর্বশেষ ম্যাচে ফিলিস্তিনের কাছে ৫-০ গোলে হেরে ‘আই’ গ্রুপে সবার নিচে বাংলাদেশ।

ফিলিস্তিনকে আটকাতে পারলে বসুন্ধরা কিংস অ্যারেনায় অপরাজিত থাকার রেকর্ড ধরে রাখতে পারবে বাংলাদেশ। এই মাঠে বাংলাদেশ এর আগে চার ম্যাচ খেলেছে। আফগানিস্তানের বিপক্ষে ২ ম্যাচে গোলশূন্য ও ১-১ গোলে ড্র করেছে, মালদ্বীপকে ২-১ গোলে হারিয়েছে এবং লেবাননের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে।

সর্বশেষ
জনপ্রিয়