ঢাকা, ২০২৪-০৫-০৮ | ২৫ বৈশাখ,  ১৪৩১

যেখানে খুশি সেখান থেকেই বাংলাদেশে পাঠানো যাবে টাকা

বহু প্রতীক্ষিত সোনালী এ্যাপসের উদ্বোধন

প্রবাস নিউজ, নিউিউয়র্ক :

প্রকাশিত: ০৯:২৭, ২২ নভেম্বর ২০২৩  

বহু প্রতীক্ষার অবসান ঘটিয়ে উদ্বোধন করা হয়েছে সহজ ও নিরাপদে বাংলাদেশে টাকা পাঠানোর আধুনিক উপায় ও সহজ উপায় সোনালী এ্যাপ। ২১ নভেম্বর মঙ্গলবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় ঢাকার সোনারগাও হোটেলে এ এ্যাপটির উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। এ সময় অর্থ বিভাগের সচিব ড. মোহাম্মদ খায়রুজ্জামান মজুমদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আফজাল করিমসহ বেশ কয়েকজন অতিথি এতে যোগ দেন। অস্ট্রেলিয়া থেকে ভার্চুয়ালি অংশ নেন ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দীকি। এ সময় নিউইয়র্কের জ্যামাইকায় সোনালী একচেঞ্জ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ও স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিদের নিয়ে একটি আলাদা অনুষ্ঠানের আয়োজন করা হয়। নিউইয়র্কের এ অংশটি পরিচালনা করেন সোনালী এক্সচেঞ্জের সিইও দেবশ্রী মিত্র।

উদ্বোধনের পর নিউইয়র্ক থেকে একজন গ্রাহক মোবাইল থেকে ঢাকায় তার এক আত্মীয়ের কাছে টাকা পাঠান, যা কয়েক সেকেন্ডের মধ্যে পৌচ্ছে যায়।

এ্যাপটির উদ্বোধন করে বাংলাদেশ ব্যাংকের গভর্ণর বলেন, এই এ্যাপটি ইউজার ফ্রেন্ডলি হবে। এর মধ্য দিয়ে দিয়ে রেমিটেন্স প্রবাহ বাড়বে বলে আমরা বিশ্বাস করি। তিনি বলেন, বাংলাদেশে ব্যাংকিং ব্যবস্থায় আধুনিকায় ও ডিজিটালাইজেশনের ক্ষেত্রে সব সময় বেসরকারি ব্যাংকগুলো এগিয়ে থাকে। কিন্তু এবার সোনাল ব্যাংক এই আধুনিক ও সহজ প্রযুক্তির এ্যাপ চালুর মধ্য দিয়ে বাংলাদেশের সকল ব্যাংক থেকে এক্ষেত্রে একধাপ এগিয়ে গেলো। তিনি প্রবাসীদের হুন্ডির মাধ্যমে দেশে টাকা পাঠানো থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে বলেন, হুন্ডি করে টাকা পাঠালে বিদেশের টাকা বাংলাদেশে যায় না। বাংলাদেশে অবৈধভাবে অর্থ বিত্তের মালিক হয়েছেন এমন কিছু লোক এই ব্যবসার সাথে জড়িত। হুন্ডিতে টাকা দিলে এই দূর্নীতিবাজ ও কালোবাজারিদের সাহায্য করা হয়।

সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ডিজিটাল ও স্মার্ট ব্যাংলাদেশ গড়ার যে স্বপ্ন জাতির কাছে ওয়াদা করেছিলেন সেটার একটা অংশ হলো এই এ্যাপ। এর মধ্যে দিয়ে প্রবাসীরা খুব সহজে ও নিরাপদে টাকা পাঠাতে পারবেন।

সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দীকি বলেন, সোনাল ব্যাংক করোনাকালীন সময়ে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কার্যক্রম পরিচালনা করেছে। ব্যাংকের কোন মিটিং তখন বাতিল বা স্থগিত হয়নি। সোনালী ব্যাংক সব সময় পরিবর্তনের পক্ষে। গ্রাহকদের সেবার মান বাড়াতে এবং নতুন সেবাখাত চালু করতে বিশেষ উদ্যেগ গ্রহন করেছে। আর ডিজিটাল সেবার ক্ষেত্রে অব্যাহত অগ্রযাত্রাকে এগিয়ে নিয়ে গেছে। এরই ধারাবাহিকতায় আজ এই চালু করা হলো। এর মধ্য দিয়ে দেশে অর্থ প্রেরণ সহজ হবে। হুন্ডির মাধ্যমে টাকা পাঠাতে প্রবাসীরা নিরুৎসাহিত হবে।

তিনি বলেন, আমরা দেশে অর্থ প্রেরণের সেবা শুধু মাত্র আমাদের নিজস্ব এজেন্সী বা অফিস থেকে পরিচালনা করতে চাইনা। এটা আমরা এমন একটা অবস্থায় নিয়ে যেতে চাই যাতে প্রবাসীরা তার নিকটস্থ যে কোন দোকান থেকে টাকা পাঠাতে পারে।

সোনালী একচেঞ্জের সিইও দেবশ্রী মিত্র বলেন, আমরা খুবই আনন্দিত যে আজকে আমরা আমাদের এ্যাপটা উদ্বোধন করতে পারলাম। তিনি বলেন, এর মধ্য দিয়ে ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশ গড়ার পথে বাংলাদেশ আরও একধাপ এগিয়ে গেলো। প্রথম কোন বাংলাদেশী ব্যাংক এই সেবা চালু করলো। তিনি বলেন, আমাদের এ্যাপটি নিরাপদ এবং নিশ্চিন্ত। অনেকেই মনে করেন এ্যাপসের মাধ্যমে টাকা পাঠানো নিরাপদক কিনা। আমরা এটির প্রতি পূর্ণ আস্থা রাখতে আমাদের গ্রাহকদের অনুরোধ করছি।

উল্লেখ্য, ডেবিট ও ক্রেডিট কার্ড থেকে এই এ্যাপ এর মাধ্যমে নিউইয়র্ক, মিশিগানসহ ৬টি স্টেইট থেকে এখন থেকে যে কোন সময়ে টাকা পাঠানো যাবে।

 

 

আরও পড়ুন
সর্বশেষ
জনপ্রিয়