ঢাকা, ২০২৪-০৫-২১ | ৭ জ্যৈষ্ঠ,  ১৪৩১

অভিবাসীদের সমস্যা সমাধানের আশ্বাস দিলেন মালদ্বীপের স্বরাষ্ট্রমন্ত

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০০:২৯, ১ মে ২০২৪   আপডেট: ০০:৫০, ১ মে ২০২৪

মালদ্বীপে অনথিভুক্ত অভিবাসীদের সব সমস্যা তিন বছরের মধ্যে সমাধান করা হবে বলে জানিয়েছেন মালদ্বীপের স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইহুসান।

সোমবার ২৯ এপ্রিল রাতে অনুষ্ঠিত মন্ত্রীদের পাবলিক ফোরাম ‘আহা’-এর তৃতীয় অধিবেশনে,মালদ্বীপের স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইহুসান এসব কথা বলেন।

মালদ্বীপের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মালদ্বীপে প্রচুর পরিমাণে অনথিভুক্ত অভিবাসী রয়েছে, যাদের সঠিক সংখ্যা অজানা। সেই জন্য সরকার আগামী এক বছরের মধ্যে মালদ্বীপে বসবাসকারী সমস্ত অভিবাসীদের চিহ্নিত করার জন্য কাজ করছে। বিশেষ করে অভিবাসী শ্রমিকরা যারা অদক্ষ শ্রম বিভাগের আওতায় আছে। আমরা তাদের উভয় হাতের আঙুলের ছাপ নেব, তাদের ছবি তুলব এবং আমাদের ওয়ার্ক পারমিটের রেকর্ডের সাথে মিলিয়ে দেখবো।

আলী ইহুসান বলেন, যারা সরকারি রেকর্ডে নেই সেই অভিবাসীদের তথ্য রেকর্ড করা হবে। সরকার অনথিভুক্ত অভিবাসীদের চিহ্নিত করবে এবং সমস্ত অভিবাসীদের তথ্য সিস্টেমে প্রবেশ করাবে। আগামী এক মাসের মধ্যে সব আবাসিক দ্বীপে কাজ শুরু করা হবে।

তিনি বলেন, দ্বিতীয় ধাপে অনথিভুক্ত শ্রমিকদের নিয়মিত করা হবে এবং তৃতীয় ধাপে, আমরা তাদের সুযোগ দেব যাদের কোনো ভাবেই শনাক্ত করা যাচ্ছে না, বা যারা আইনের গুরুতর লঙ্ঘন করছেন বা যারা পলাতক, যারা কোনো কোম্পানিতে মালিকের অধিনে কাজ করছেন না। অবৈধভাবে যারা মালদ্বীপে বসবাস করছে এবং দেশে টাকা পাঠাচ্ছে আমরা এই ধরনের লোকদের নিয়মিত হওয়ার সুযোগ দেব

মন্ত্রী ইহুসান বলেন, যারা সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হবে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে। সরকার বিদেশি দূতাবাসগুলোর সাথে নথি তৈরি করতে এবং কোনও প্রকার শনাক্তকরণ ছাড়াই অভিবাসীদের নিজ দেশে ফেরত পাঠানোর জন্য সরকার সহযোগিতা করবে।

ইহুসান বলেন, সরকার তিন বছরের মধ্যে কাজ শেষ করার পরিকল্পনা করছে। তিনি এক মাসের মধ্যে অভিবাসীদের নিয়োগের জন্য একটি সম্পূর্ণ আইটি-নির্ভর ব্যবস্থা স্থাপনের জন্য একটি প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনার কথাও ঘোষণা করে। এটি অভিবাসীদের ব্যবস্থাপনাকে আরও সহজ করবে।

 

সর্বশেষ
জনপ্রিয়