ঢাকা, ২০২৪-০৫-০১ | ১৭ বৈশাখ,  ১৪৩১

সৌদি আরবে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০১:২৬, ১৮ এপ্রিল ২০২৪  

সৌদি আরবে যথাযথ মর্যাদায় পালিত হলো ঐতিহাসিক মুজিবনগর দিবস। বুধবার (১৭ এপ্রিল) রাজধানী রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে নানা আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে দিবসটি পালিত হয়।

দিবসটি উপলক্ষে দূতাবাসের অডিটরিয়ামে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন দূতাবাসের কাউন্সেলর মো. বেলাল হোসেন। অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করা হয়। এরপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। 

আলোচনা সভায় সৌদিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) বলেন, 

ঐতিহাসিক মুজিবনগর দিবস বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য দিন। একাত্তরের এই দিনে অস্থায়ী সরকারের শপথ গ্রহণের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধ ও সরকার পরিচালনা প্রাতিষ্ঠানিক রূপ পায়। মুজিবনগর সরকারের নেতৃত্বে এক রক্তক্ষয়ী সশস্ত্র সংগ্রামের মধ্যদিয়ে একাত্তরের ১৬ ডিসেম্বর বিশ্বের মানচিত্রে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।

রাষ্ট্রদূত বলেন, ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে যে অস্থায়ী সরকার গঠিত হয়েছিল তা জাতির ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে। চরম দুঃসময় ও এক ক্রান্তিলগ্নে সেদিন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রথম সরকার শপথ নিয়ে দেশবাসীকে আশার আলো দেখিয়ে ছিল এবং মহান মুক্তিযুদ্ধে দিক নির্দেশনা প্রদান করেছিল।

রাষ্ট্রদূত আরও বলেন, সেদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ঘোষণা করা হয়। সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি এবং বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি নির্বাচিত করা হয়। সেদিনের সরকারের শপথ নেয়া জাতীয় চার নেতাকে জাতি যুগ যুগ ধরে শ্রদ্ধাভরে স্মরণ করবে।

এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে একটি উন্নত আধুনিক স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দেশের সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান। আর এ কাজে জাতীয় চার নেতার অবিস্মরণীয় অবদান থেকে শিক্ষা গ্রহণ করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে যার যার অবস্থান থেকে কাজ করার কথাও বলেন জাবেদ পাটোয়ারী। 

আলোচনা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতাসহ মহান মুক্তিযুদ্ধের সব শহীদ এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনায় দোয়া করা হয়।8

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়