ঢাকা, ২০২৪-০৪-২৯ | ১৬ বৈশাখ,  ১৪৩১

আনুষ্ঠানিকভাবে ঈদের তারিখ জানালো আরব আমিরাত

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০৪:০৭, ৯ এপ্রিল ২০২৪  

অস্ট্রেলিয়া, সৌদি আরব ও মরক্কোর পর এবার আনুষ্ঠানিকভাবে ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। বলা হয়েছে, আগামী বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতরের প্রথম দিন উদযাপন করা হবে।

সৌদি আরবের মতো সোমবার (৮ এপ্রিল) সংযুক্ত আরব আমিরাতেও ঈদের চাঁদ দেখা যায়নি। 

সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দর্শন কমিটির মতে, মধ্যপ্রাচ্যের দেশটিতে আগামী মঙ্গলবার (৯ এপ্রিল) হবে পবিত্র রমজান মাসের শেষ দিন

দেশটির বিচারমন্ত্রী ও কমিটির চেয়ারম্যান আবদুল্লাহ বিন সুলতান বিন আওয়াদ আল নুয়াইমি জানিয়েছেন, সোমবার (৮ এপ্রিল) সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সেক্ষেত্রে মঙ্গলবারকে (৯ এপ্রিল) পবিত্র রমজান মাসের শেষ দিন বলে ঘোষণা করা হলো। বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।    

 

সংযুক্ত আরব আমিরাতে আনুষ্ঠানিকভাবে ঈদুল ফিতরের নামাজের সময়সূচিও ঘোষণা করা হয়েছে। সাতটি রাজ্যের প্রতিটিতে সূর্যোদয়ের পরপরই এই সময়সূচি অনুযায়ী ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

 

সোমবার এক্স-এ প্রকাশিত এক বিবৃতিতে কর্তৃপক্ষ ঈদের নামাজের সময়সূচি প্রকাশ করে। এর মাধ্যমে সারা দেশের মুসল্লিরা কোথায় কখন নামাজের জন্য জড়ো হবেন সেটাই জানানো হয়েছে।

 

ঈদের নামাজের সময়সূচি যথাক্রমে আবুধাবিতে সকাল ৬টা ২২ মিনিটে, দুবাইয়ে সকাল ৬টা ২০ মিনিটে, শারজাহ ও আজমানে ৬টা ১৭ মিনিটে, রাস আল খাইমায় সকাল ৬টা ১৫ মিনিটে, ফুজাইরাহ ও খোরফাক্কানে ৬টা ১৪ মিনিটে এবং উম্ম আল কুওয়াইনে সকাল ৬টা ১৩ মিনিটে। 

 

এছাড়া অন্যান্য অঞ্চলের মধ্যে আল আইনে ৬টা ১৫ মিনিটে ও জায়েদ সিটিতে ৬টা ২৬ মিনিটে ঈদ জামায়াত অনুষ্ঠিত হবে।

 

সোমবার (৮ এপ্রিল) প্রথমে পবিত্র ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করে অস্ট্রেলিয়া। আগামী ১০ এপ্রিল (বুধবার) ঈদ উদযাপন করবেন অস্ট্রেলিয়ার বাসিন্দারা

 

গালফ নিউজ ও খালিজ টাইমস জানিয়েছে, শাওয়াল মাসের চাঁদ দেখা না গেলেও ঈদের তারিখ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। দেশটির সরকারি সংস্থা অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল সোমবার (৮ এপ্রিল) এক বিবৃতিতে এই ঘোষণা দেয়।

 

এরপর মরেক্কোর ধর্মী বিষয়ক মন্ত্রণালয় এক ঘোষণায় জানিয়েছে, আগামী মঙ্গলবার (৯ এপ্রিল) দেশটিতে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। সেই হিসেবে পরদিন বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপিত হবে।

 

সোমবার এক বিবৃতিতে মরক্কোর ধর্ম বিষয়ক মন্ত্রণালয় বলেছে, ধর্ম মন্ত্রণালয়ের অধীন ধর্ম বিষয়ক কমিটির সদস্যরা নিশ্চিত করেছেন যে, দেশবাসী মঙ্গলবার (৯ এপ্রিল) রমজানের শেষ দিন পালন করবেন। এর পরদিন বুধবার (১০ এপ্রিল) তারা ঈদুল ফিতর উদযাপন করবেন।

 

সোমবার পবিত্র রমজানের ২৯তম দিনে ঈদের চাঁদ দেখার চেষ্টা করে সৌদি আরবের নাগরিকরা। কিন্তু দেশটির আকাশে এদিন পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে দেশটিতে আগামী ‍বুধবার (১০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

 

এদিন সন্ধ্যার কিছুক্ষণ পরই স্থানীয় সংবাদমাধ্যম ইনসাইড দ্য হারামাইন এক ঘোষণায় জানায়, শাওয়ালের চাঁদ দেখা যায়নি। তাই বুধবার (১০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। 

 

পাকিস্তানে কবে চাঁদ দেখা যাবে সোমবার তার একটা ধারণা দিয়েছে দেশটির চাঁদ দর্শন কমিটি রুয়েত-ই-হিলাল রিসার্চ কাউন্সিল। সামা টিভির এক প্রতিবেদন মতে, সোমবার (৮ এপ্রিল) কাউন্সিল জানিয়েছে, পাকিস্তানে আগামীকাল মঙ্গলবার (৯ এপ্রিল) ঈদের চাঁদ দেখা যাবে। সেক্ষেত্রে দেশটিতে ঈদ হবে আগামী বুধবার (১০ এপ্রিল)।

 

ভারতে কবে ঈদ উদযাপিত হবে সে ব্যাপারে দেশটির একাধিক সংবাদমাধ্যমে বলা হয়েছে, চাঁদ দেখার ওপর ভিত্তি করে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে আগামী বুধবার অথবা বৃহস্পতিবার (১০ ও ১১ এপ্রিল) ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে। 

 

স্থানীয় সংবাদমাধ্যমের মতে, ভারতের মুসলিমরা আগামী মঙ্গলবার (৯ এপ্রিল) চাঁদ দেখার জন্য আকাশে চোঁখ রাখবেন। চাঁদ দেখা গেলে বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপিত হবে। আর দেখা না গেলে ঈদ হবে পরদিন তথা বৃহস্পতিবার (১১ এপ্রিল)।

 

 

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়