ঢাকা, ২০২৪-০৪-৩০ | ১৬ বৈশাখ,  ১৪৩১

সিটিজেনের মা-বাবা-ভাই-বোনের ভিসা বন্ধে মার্কিন কংগ্রেসে বিল

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০০:৪৭, ৮ এপ্রিল ২০২৪  

মা-বাবা, ভাই-বোনকে ইমিগ্রেশন বন্ধের প্রস্তাব উঠেছে মার্কিন কংগ্রেসে। আরিজোনার রিপাবলিকান কংগ্রেসম্যান ইলি ক্র্যান সম্প্রতি কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে এইচআর ৪০৫০ নম্বরের বিলটি ‘নিউক্লিয়ার ফ্যামিলি প্রায়োরিটি অ্যাক্ট’ নামে উত্থাপন করেন। বিলটি জুডিশিয়ারি কমিটি হয়ে ইমিগ্রেশন অ্যান্ড সিটিজেনশিপ সাব-কমিটিতে প্রেরণ করা হয়েছে।

২ এপ্রিল এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এই বিল পাশ হলে ইউসিসিটিজেনরা শুধুমাত্র নিজের স্ত্রী-পুত্র-কন্যা ছাড়া কাউকে আনতে পারবেন না। নিজের এই পরিবারই নিউক্লিয়ার পরিবার। 

অর্থাৎ বিদ্যমান রীতি অনুযায়ী সিটিজেনের মা-বাবা-ভাই-বোনেরা ইমিগ্র্যান্ট ভিসার যোগ্য হবেন না। এর আগে ২০২১ সালে একই ধরনের আরেকটি বিল উত্থাপন করেছিলেন জর্জিয়ার রিপাবলিকান কংগ্রেসম্যান হাইস জোডি। সেটি তামাদি হবার পর নয়া এই বিলটি উঠানো হলো। এবং রিপাবলিকানরা একাট্টা এই বিল পাশের ব্যাপারে।  

কংগ্রেসম্যান ইলি ক্র্যান মনে করছেন, বর্তমানের পারিবারিক কোটায় ভিসা ইস্যুর ফলে বিদেশিরা লাগাতারভাবে যুক্তরাষ্ট্রে আসছেন। এরসাথে যুক্তরাষ্ট্র সীমানা বেআইনীভাবে অতিক্রমকারিদেরও সম্পর্ক রয়েছে। অর্থাৎ বেআইনীভাবে আগতরা পরবর্তীতে পারিবারিক কোটার সুযোগ নিয়ে স্ট্যাটাস এডজাস্ট করছে। 

উত্থাপিত বিলে বলা হয়েছে, নন-নিউক্লিয়ার ফ্যামিলি ভিসার কোটা একেবারেই বাতিল করে শুধুমাত্র নিউক্লিয়ার ফ্যামিলি চালু এবং বার্ষিক ভিসার কোটা সংকুচিত করলে অভিবাসনের হযবরল অবস্থা ক্রমান্বয়ে দূর হয়ে যাবে। উত্থাপিত বিলে আরও উল্লেখ করা হয়েছে, জো বাইডেন হোয়াইট হাউজে অধিষ্ঠিত হবার পর ৮০ লাখের অধিক বিদেশী বেআইনীভাবে যুক্তরাষ্ট্রে ঢুকেছে। এরমধ্যে এফবিআইয়ের টেরর ওয়াচ লিস্টে থাকা ৩ শতাধিক সন্ত্রাসীও রয়েছে। টেক্সাস সীমান্ত অতিক্রমের পর কাগজপত্রহীন আরও সোয়া তিন লাখ অভিবাসীকে স্টেটের খরচে নিউইয়র্ক, শিকাগো, লসএঞ্জেলেস অথবা বস্টনে পাঠানো হয়েছে। তাদেরকে সিটির তহবিলে হোটেল-মোটেলে রাখতে হচ্ছে। খাবারও সরবরাহ করতে হচ্ছে। এই বিলে কো-স্পন্সর হচ্ছেন রিপাবলিকান কংগ্রেসম্যান (আরিজোনা) অ্যান্ডি বীগস, ভার্জিনিয়ার কংগ্রেসম্যান ম্যাট রোজেনডেল, ফ্লোরিডার কংগ্রেসম্যান ম্যারি মিলার এবং টেনেসীর কংগ্রেসম্যান অ্যান্ডি ওগলস। 

ক্যাপিটল হিল সূত্রে জানা গেছে, রিপাবলিকান পার্টির সকলের সমর্থন লাভের পর ডেমক্র্যাটদেরও কাছে টানা হচ্ছে বিলটি সম্মিলিতভাবে পাশের জন্য। ইতিমধ্যেই বেশ কজন ডেমক্র্যাটেরও সমর্থন লাভে সক্ষম হয়েছেন রিপাবলিকানরা-এ তথ্য জানা গেছে। উল্লেখ্য, পারিবারিক কোটায় বর্তমানে বছরে সাড়ে ৪ লাখ ভিসা ইস্যু হচ্ছে। বিপুলসংখ্যক বাংলাদেশিও পাচ্ছেন এই ভিসা। 

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়