ঢাকা, ২০২৪-০৪-২৮ | ১৫ বৈশাখ,  ১৪৩১

নিউইয়র্কে রমজানে বাংলাদেশি ইসলামিক পণ্য বিক্রেতাদের উচ্ছেদ

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০০:২৮, ২১ মার্চ ২০২৪  

নিউইয়র্কে বাংলাদেশি ইসলামিক পণ্য বিক্রেতাদের উচ্ছেদ করেছে পুলিশ। রমজানের আগ মুহূর্তে তাদের উচ্ছেদ করা হয়েছে। শুক্রবার (১৫ মার্চ) মিডল ইস্ট আইয়ের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে হয়েছে, নিউইয়র্ক পুলিশ বিভাগ রমজানের দুদিন আগে বোরো অব কুইন্সে অভিযান চালিয়েছে। এ সড়কে বাংলাদেশিরা ইসলামিক পণ্য বিক্রি করতেন।

স্থানীয় সংবাদমাধ্যম দ্য সিটি জানিয়েছে, নিউইয়র্কের ওই এলাকাটিতে ১২ জন বাংলাদেশি ইসলামিক পণ্য বিক্রি করতেন। হকারি করে তারা মূলত ইসলামী লেখা সম্বলিত বই, জায়নামাজ এবং হিজাব বিক্রি করতেন। বৃহস্পতিবার এলাকাটি একদম ফাঁকা দেখা গেছে।

প্রতিবেদন বলা হয়েছে, গত ৮ মার্চ পুলিশ তাদের জায়গাটি খালি করার নির্দেশ দেয়। এ সময় লাইসেন্স ছাড়া সড়কে বিক্রির কারণে তাদের জরিমানাও করে পুলিশ।

এক বিক্রেতা জানান, পুলিশ তাকে বিক্রি বন্ধের জন্য বলেছে। এছাড়া তাকে ২৫০ ডলার জরিমানাও করেছে। ফলে তিনিসহ ক্ষতিগ্রস্তরা এলাকাটিতে ফিরে যেতে ভয় পাচ্ছেন।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, পুলিশের এ নির্দেশের ফলে অনেকে তাদের সমুদয় আয়ের উৎস হারিয়েছেন। ফলে তারা বাসাভাড়া ও নিত্যদিনের ব্যয় নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়েছেন।

মোহাম্মদ নাসির নামের এক বাংলাদেশি বলেন, আমার বড় ভয় হলো আমি লাইসেন্স ছাড়া বিক্রি করলে গ্রেপ্তার হতে পারি। নাসিরের ওপর তার পরিবারের পাঁচ সদস্য নির্ভরশীল। এর মধ্যে তার ছোট তিন ভাইবোনও রয়েছেন। তিনি বলেন, আমার ভয়ের সবচেয়ে বড় কারণ হলো আমি হয়তো তাদের আর সাহায্য করতে পারব না।

নিউইয়র্ক সিটিতে দোকান ছাড়াও কোথাও ব্যবসা করতে হলে লাইসেন্সের প্রয়োজন হয়। সিটিতে বর্তমানে ১১ হাজার ৯২০ জন লাইসেন্সের জন্যে আটকে রয়েছে। ফলে বৈধভাবে চাইলেও অনেকে ব্যবসা করতে পারছেন না। ফলে তারা লাইসেন্স প্রদানে গতি আনার দাবি করেছেন।

দ্য সিটি জানিয়েছে, শহরটিতে বর্তমানে প্রায় ২০ হাজার হকার রয়েছেন। তবে তাদের মধ্যে বেশিরভাগই অবৈধ।

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়