ঢাকা, ২০২৪-০৪-২৯ | ১৫ বৈশাখ,  ১৪৩১

২ দিনব্যাপী ডিসি বইমেলা শুরু

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ১৪:০৮, ২৮ আগস্ট ২০২৩  

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে দুই দিনব্যাপী চতুর্থ বইমেলা শুরু হয়েছে। স্থানীয় সময় শনিবার মঙ্গল প্রদীপ জ্বালিয়ে এই বইমেলার উদ্বোধন করেন বিশিষ্ট নাট্যকার, পরিচালক ও অভিনেতা মামুনুর রশিদ।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সারা বিশ্বে যে অভিবাসীরা আছেন তাদের মধ্যে বাংলা ভাষা বেঁচে থাকবে। যতদিন পৃথিবীতে অভিবাসন থাকবে ততদিন পর্যন্ত বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি জীবন্ত হয়ে থাকবে। আর তা আমেরিকা, ইংল্যান্ড, জার্মানি, কানাডাসহ সর্বত্র।

তিনি বলেন, বাংলা ভাষা প্রাণবন্ত ও জীবিত আছে এবং থাকবে। আগামীতে এই মেলা আরও বৃহৎ পরিসরে অনুষ্ঠিত হবে এবং আমাদের দ্বিতীয় প্রজন্ম এই মেলার সঙ্গে যুক্ত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান। তিনি বলেন, সমৃদ্ধ বাংলা ভাষা ও সাহিত্য নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে। আর এ জন্য বাংলা ভাষা চর্চা ও অনুশীলনের পাশাপাশি নিয়মিত বইমেলার আয়োজন করতে হবে।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন বইমেলার আহ্বায়ক দোস্তগীর জাহাঙ্গীর, ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের সাবেক প্রধান রোকেয়া হায়দার এবং বিশিষ্ট ছড়াকার লুৎফর রহমান রিটন। এ সময় উপস্থিত ছিলেন ভয়েজ অব আমেরিকা বাংলা বিভাগের সাবেক ব্যবস্থাপনা সম্পাদক সরকার কবির উদ্দিন, বিশিষ্ট মুক্তিযোদ্ধা, লেখক ও সাহিত্যিক ড. নুরুন্নবী, বইমেলার প্রধান সমন্বয়ক ড. নজরুল ইসলাম প্রমুখ।

এর আগে বইমেলায় আগত বিপুল সংখ্যক দর্শনার্থী এক মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করে। 

পুস্তক প্রদর্শনী ছাড়াও বইমেলায় লোকজ অনুষ্ঠান, ছোটদের পরিবেশনা ও চিত্রাঙ্কন আসর, ছড়া, কবিতা আবৃত্তি, গান, গানের ছোঁয়ায় কবিতা, নৃত্য, মনিপুরি নৃত্য, বই পরিচিতি, নাটক, কর্মশালা ইত্যাদি অনুষ্ঠিত হয়।

বইমেলায় ভার্জিনিয়া, মেরিল্যান্ড ও ওয়াশিংটন ডিসি এলাকাসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য ও কানাডা থেকে বিপুল সংখ্যক সাহিত্যপ্রেমীর উপস্থিতি লক্ষ্য করা যায়।

নিউইয়র্কের খবর বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়