ঢাকা, ২০২৪-০৫-০৮ | ২৫ বৈশাখ,  ১৪৩১

নিউইয়র্ক সিটিকে নিরাপদ রাখতে নতুন নেতৃত্ব

প্রবাস নিউজ ডেস্ক :

প্রকাশিত: ০৯:০৮, ২৯ জুলাই ২০২৩  

নিউইয়র্ক সিটিকে নিরাপদ রাখতে নতুন নেতৃত্বের কথা জানিয়েছেন সিটি মেয়র এরিক অ্যাডামস।  ২৪ জুলাই সোমবার কমিউনিটি অপ-এড এ মেয়র এরিক অ্যাডামস্ লিখেছেন, নিউ ইয়র্কের মেয়র হিসাবে আমি জানি আমাদের শহরের জনসাধারণের নিরাপত্তা কতটা গুরুত্বপূর্ণ। এটি অর্জনের জন্য সঠিক নেতৃত্ব কতটা দরকার। তিনি বলেন, গত ১৮ মাসে আমাদের প্রশাসন উল্লেখযোগ্য অপরাধ কমিয়ে অগ্রগতি অর্জন করেছে। তিনি বলেন, গত সপ্তাহে এনওয়াইপিডিতে আরেকটি নেতৃত্ব যুক্ত হয়েছে। যা আমাদের সিটি জুড়ে নিরাপত্তার উন্নতিসহ নিউইয়র্ককে আমেরিকার সবচেয়ে বড় নিরাপদ শহর হিসেবে গড়ে তুলতে সহায়ক হবে।

অ্যাডামস্ বলেন, নেতৃত্বের এই নতুন দলটি কেবল সংবাদ তৈরি করছে না- তারা বিশ্বে একটি চিহ্ন রেখে যাচ্ছে। পুলিশ কমিশনার এডওয়ার্ড ক্যাবান হলেন আমাদের শহরের ইতিহাসে প্রথম হিস্পানিক পুলিশ কমিশনার, যিনি এই কাজে বহু বছর ধরে জড়িত এবং কর্তব্য পালন করে আসছেন। ডেপুটি কমিশনার, তানিয়া কিনসেলা তিনি এই ভূমিকায় কাজকরা প্রথম ভিন্ন বর্ণের নারী। আমাদের নতুন ডেপুটি কমিশনার ফর ইন্টেলিজেন্স এন্ড কাউন্টারটেররিজমে আছেন রেবেকা ওয়েনার, তিনিও এই চাকরিতে দায়িত্ব পালন করা প্রথম নারী বলে মেয়র তাঁর কলামে উল্লেখ করেন।  

নতুন পুলিশ কমিশনার হিসাবে এডওয়ার্ড ক্যাবানের নিয়োগ সম্ভবত তাঁর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং আবেগময় মুহূর্তগুলির মধ্যে একটি হবে বলে জানান মেয়র অ্যাডামস্। তিনি বলেন, এডি একজন খাঁটি ওয়ার্রকার, তিনি একজন কর্মজীবী নিউইয়র্কার। তার গল্প নিউইয়র্ক সিটির গল্প। আমি যখন ট্রানজিট পুলিশ ছিলাম তখন এডির বাবা ছিলেন একজন ট্রানজিট পুলিশ।ট্রানজিট পুলিশ হিস্পানিক সংস্কৃতির শীর্ষস্থানীয় হিসাবে ছিলেন এডির বাবা।  NYPD এর সংখ্যাগরিষ্ঠ অংশে কাজ করার জন্য ধারাবাহিকভাবে লড়াই করেছিলেন যিনি, আজ তাঁর ছেলে পুলিশ কমিশনার। মেয়র বলেন, এরাই NYPD এর নতুন মুখ। তারা অভিবাসী পরিবার, হিস্পানিক, কৃষ্ণাঙ্গ এবং নারী। তারা সকলের কাজের জন্য উল্লেখযোগ্য সার্টিফিকেশন এবং অগ্রগতির রেকর্ড রয়েছে এবং পুলিশ কমিশনার  সিওয়েল দ্বারা শুরু করা স্মরণীয় সব উদ্যোগকে তারা প্রসারিত করবে বলে মেয়র উল্লেখ করেছেন।

অ্যাডামস্ বলেন, আমরা যখন ২০২২ সালের জানুয়ারিতে অফিসে আসি, তখন আমাদের শহরটি একেবারে তলানির দিকে ছিল। আইন শৃঙ্খলার উন্নতিতে উল্লেখযোগ্য পদক্ষেপ নেয়া হয়েছে বলে তিনি জানান। শুটিং এবং খুন হ্রাস পেয়েছে এবং সাধারণ অপরাধ অনেক হ্রাস পেয়েছে বলে মেয়র জানান।

ক্ষমতা গ্রহণের পর পর ১০ হাজারের বেশি বন্দুক বাজেয়াপ্ত করেছেন বলে তিনি উল্লেখ করেন। এছাড়া অ্যাডামস্ প্রশাসন প্রাক-মহামারী প্রাইভেট সেক্টরের ৯৯.৯ শতাংশ চাকরি পুনরুদ্ধার করেছে বলে মেয়র জানান। তিনি বলেন, পর্যটকরা আমাদের ব্রডওয়ে থিয়েটারগুলি পূরণ করছে এবং পাঁচটি বরো জুড়ে অর্থ ব্যয় করছে। এই অগ্রগতি এটা স্পষ্ট করে যে, নিউইয়র্ক সিটি ফিরে আসছে না, আমরা ফিরে এসেছি। যাই হোক, আমাদের আসলে এখনো অনেক কিছু করার বাকি আছে।

এই নতুন নেতৃত্বের দল অপরাধকে কমিয়ে আনতে, ট্রানজিট অপরাধ কমাতে, গাড়ি চুরি কমাতে এবং খুচরা চুরির মতো জীবন-মানের বিষয়ে NYPD-এর মনোযোগ বাড়াবে বলে, অ্যাডামস্ জানান। তিনি বলেন, তারা নিউইয়র্কের সেরা নিরাপত্তা এবং ন্যায়বিচার উভয়ের গুরুত্ব বোঝে। বৈচিত্র্যময় এই পদক্ষেপ আমাদের শহরের জন্য একটি আশ্চর্যজনক মুহূর্ত। এই দলের মধ্যে সঠিক নেতৃত্ব রয়েছে বলে মেয়র তাঁর অপ এড কলামে বলেছেন।

নিউইয়র্কের খবর বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়