ঢাকা, ২০২৪-০৫-০৮ | ২৫ বৈশাখ,  ১৪৩১

ড. নাজনীন আহমেদ ইউএনডিপি নিউইয়র্কের পলিসি অ্যাডভাইজর

প্রকাশিত: ০৯:০২, ২৯ জুলাই ২০২৩  

জাতিসংঘ উন্নয়ন প্রোগ্রাম বা ইউএনডিপির যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের প্রধান কার্যালয়ে পলিসি অ্যাডভাইজর হিসেবে যোগ দিচ্ছেন ড. নাজনীন আহমেদ। বাংলাদেশের কান্ট্রি ইকোনমিস্ট হিসেবে দুই বছর দায়িত্ব পালন শেষে সম্মানজনক এ পদের জন্য মনোনীত হয়েছেন তিনি। বিশ্বব্যাপী ইউএনডিপি পরিচালিত বিভিন্ন কার্যক্রমে নীতি ও কৌশলগত পরামর্শ দেবেন তিনি।

ড. নাজনীন আহমেদ বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো হিসেবে কর্মরত ছিলেন। চাকরি থেকে লিয়েন নিয়ে তিনি ইউএনডিপির দায়িত্বে এসেছেন। বিআইডিএসের গবেষক হিসেবে সামষ্টিক অর্থনীতি, শ্রমবাজার, শিল্প খাত, আন্তর্জাতিক বাণিজ্য, আঞ্চলিক সহযোগিতা, জেন্ডার ইত্যাদি বিষয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করছেন ড. নাজনীন। তিনি সরকারের পল্লী সঞ্চয় ব্যাংকে পরিচালকসহ বিভিন্ন সময়ে সরকারের নীতিনির্ধারণী কার্যক্রমে সক্রিয় অংশ নিয়েছেন। তিনি সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নে গঠিত অর্থনীতিবিদ প্যানেলের সদস্য ছিলেন।

ছয় মাস ধরে বিভিন্ন ধাপে সাক্ষাৎকার দিয়ে ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ইকোনমিস্ট হিসেবে নিয়োগ পান। গেল দুই বছর তিনি বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি—বিশেষ করে দারিদ্র্য বিমোচন, নারী-পুরুষ বৈষম্য হ্রাসে ভূমিকা রাখেন।

নিউইয়র্কের প্রধান কার্যালয়ে যোগদান উপলক্ষে ইউএনডিপি বাংলাদেশ কার্যালয় একটি ভিডিও প্রকাশ করেছে, যা সংস্থাটির ফেসবুক পেজে শেয়ার দেওয়া হয়েছে। ভিডিওতে ড. নাজনীন আহমেদ দেশের নারীদের উদ্দেশে মূল্যবান পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, কোনো পরিস্থিতিতে ভেঙে না পড়ে নিজের মতো করে গুছিয়ে পরিকল্পনা অনুযায়ী এগিয়ে যেতে হবে।

নিউইয়র্কের খবর বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়