ঢাকা, ২০২৪-০৫-০৮ | ২৫ বৈশাখ,  ১৪৩১

ভিয়েনা সনদেই সব আছে বলছে ওয়াশিংটন

প্রকাশিত: ০৮:৩১, ১৬ মে ২০২৩  

ভিয়েনা কনভেনশন অনুযায়ী কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করবে স্বাগতিক দেশ। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি ইস্যুতে এক ব্রিফিংয়ে এ কথা বলেছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বেদান্ত প্যাটেল। একই সঙ্গে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্র সম্পর্ক উন্নয়নে উদগ্রীব বলে জানিয়েছেন তিনি।

সোমবার (১৬ মে) ঢাকায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের রাষ্ট্রদূতদের নিরাপত্তা প্রত্যাহার করা হয়েছে মর্মে একটি খবর কিছু গণমাধ্যমে প্রকাশ করা হয়। তবে বিদেশি কূটনীতিকদের নিরাপত্তা প্রত্যাহার সম্পর্কিত খবরটি সঠিক নয় বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশে নিযুক্ত বিদেশি কূটনীতিকদের নিরাপত্তা দেয়া নিয়ে কিছু কিছু গণমাধ্যমে বিভ্রান্তিকর তথ্য আমাদের নজরে এসেছে। কিন্তু প্রতিটি দূতাবাসেই পুলিশ বাহিনীর সদস্যরা নিরাপত্তা বিধান অব্যাহত রেখেছেন এবং রাষ্ট্রদূতদের পুলিশ প্রদত্ত গানম্যান নিয়োজিত আছে।’ 

এদিন ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত বৈঠকে বাংলাদেশে বিদেশি কূটনীতিকদের বাড়তি নিরাপত্তা না দেয়ার বিষয়ে প্রশ্ন করেন এক সাংবাদিক।

প্রশ্নটিকে খুব একটা গুরুত্ব না দিয়ে মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, ভিয়েনা কনভেনশন অনুযায়ী কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করবে স্বাগতিক দেশ। যে কোনো ধরনের হামলা মোকাবিলায় পদক্ষেপও নেবে তারাই।

এদিন বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান জানতে বেদান্ত প্যাটেলের কাছে প্রশ্ন করেন সময় সংবাদের ওয়াশিংটন ডিসি প্রতিনিধি দস্তগীর জাহাঙ্গীর। জবাবে বেদান্ত বলেন, নির্বাচনে কোনো দল অংশ নিলো কি নিলো না তা নিয়ে কোনো মন্তব্য করবে না যুক্তরাষ্ট্র।

এ সময় বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে বলেও আশাবাদ প্রকাশ করেন বেদান্ত। একইসঙ্গে ঢাকার সঙ্গে ওয়াশিংটন বেশকিছু ক্ষেত্রে সম্পর্ক উন্নয়নে উদগ্রীব বলেও জানান মার্কিন মুখপাত্র।

 

তিনি বলেন, গত বছর কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদ্‌যাপন করেছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। বেশ কিছু ক্ষেত্রে দুই দেশের সেই সম্পর্ক ক্রমেই গভীর হচ্ছে।

নিউইয়র্কের খবর বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়