ঢাকা, ২০২৪-০৫-০৮ | ২৪ বৈশাখ,  ১৪৩১

নিউইয়র্ক ও নিউজার্সিতে দুদিনের রবীন্দ্র উৎসবে নানা আয়োজন

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০২:২০, ৭ মে ২০২৩  

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উদ্‌যাপন উপলক্ষে যুক্তরাষ্ট্রে দুদিনের বিশেষ উৎসবের আয়োজন করা হয়েছে। আজ শনিবার ও কাল রোববার নিউইয়র্কের জ্যামাইকায় বিশেষ উৎসব হবে। আর নিউজার্সি অঙ্গরাজ্যে রোববার এ উৎসবের আয়োজন করছে শান্তিনিকেতন আশ্রম সম্মিলনী ইন্টারন্যাশনাল ও আনন্দমন্দির।

আয়োজকেরা জানান, দর্শনির বিনিময়ে এবার ‘কবি প্রণাম’ নামে দিনব্যাপী উৎসব হবে রোববার নিউজার্সির আনন্দমন্দিরে। নিউইয়র্কের জ্যামাইকায় ‘উত্তর আমেরিকা রবীন্দ্র উৎসব’ নামে শনি ও রোববার দুদিনের আয়োজন সবার জন্য উন্মুক্ত।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে বসবাসকারী শান্তিনিকেতনের প্রাক্তন ছাত্ররা শান্তিনিকেতনের আদলে এক যুগ ধরে রবীন্দ্রনাথের জন্মোৎসব করছে নিউজার্সির আনন্দমন্দিরে। সাড়ে সাত একর জায়গাজুড়ে প্রতিষ্ঠিত আনন্দমন্দির। খোলা আকাশের নিচে ২০ ফুট উচ্চতার রবীন্দ্রনাথের ভাস্কর্য আছে সেখানে। আছে রবীন্দ্রনাথের নামে ৩০০ আসনের একটি মিলনায়তন। এসব তথ্য জানালেন আনন্দমন্দিরের সংস্কৃতি সম্পাদক সজল মুখার্জী।

শান্তিনিকেতন আশ্রম সম্মিলনী ইন্টারন্যাশনালের সমন্বয়ক সুরঞ্জন চৌধুরী বলেন, ‘শান্তিনিকেতনে সকাল থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের গান, কবিতা, নৃত্যালেখ্য, নাটকসহ নানা কাজের প্রদর্শনী হয়। আমরাও এ প্রবাসে সেই আদলেই জন্মোৎসবটি করি।’

শান্তিনিকেতন আশ্রম সম্মিলনী ইন্টারন্যাশনাল ‘ওই মহামানব আসে’ গানের মধ্য দিয়ে কবির জন্মোৎসব শুরু করবে। এরপরের আয়োজনটি হবে রবীন্দ্রনাথ ঠাকুর মিলনায়তনে। সেখানে খামখেয়ালি প্রযোজিত নাটক ‘সাধারণ গল্প’সহ রবীন্দ্রনাথকে নিয়ে থাকবে নানা পরিবেশনা। বিকেল সাড়ে চারটায় শুরু হবে উচ্চাঙ্গ সংগীতের অনুষ্ঠান।‌

উত্তর আমেরিকা রবীন্দ্র উৎসবের আহ্বায়ক হাসানুজ্জামান সাকী বলেন, বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ ও উত্তর আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য থেকে শিল্পী–সাহিত্যিকেরা থাকবেন উত্তর আমেরিকা রবীন্দ্র উৎসবে। পশ্চিমবঙ্গের কলকাতা থেকে আসবেন সাহিত্যিক পবিত্র সরকার ও সুবক্তা চন্দ্রিল ভট্টাচার্য। উস্টোন থেকে আসবেন রবীন্দ্রসংগীতশিল্পী শ্রেয়া গুহ ঠাকুরতা। উৎসব উদ্বোধন করবেন এবং গাইবেন রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

নিউইয়র্কের খবর বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়