ঢাকা, ২০২৪-০৫-০৮ | ২৫ বৈশাখ,  ১৪৩১

মঙ্গলবার আত্ম সমর্পণ করবেন ট্রাম্প

প্রবাস নিউজ :

প্রকাশিত: ০১:০৫, ১ এপ্রিল ২০২৩  

পর্ণ তারকা স্টর্মি ড্যানিয়েলকে ঘুষ দেয়ার অপরাধে বৃহস্পতিবার ম্যানহাটনের গ্র্যান্ড জুরির আদালতে অভিযুক্ত হওয়ায় আগামী মঙ্গলবার আত্মসমর্পন করতে পারেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
তিনি বর্তমানে ফ্লোরিডার বাসভবন মারে লাগোতে অবস্থান করছেন। এর খুব কাছেই সেখানকার এয়ারপোর্টে তার ব্যক্তিগত বিমান পার্ক করা আছে। ধারনা করা হচ্ছে তিনি এ বিমানে চড়েই নিউইয়র্কে আসবেন। 
মিডিয়ার নজরে যেন না পড়তে হয় সেজন্য আদালতে ঢোকা ও বের হতে আসামিরা সচরাচর যে পথ যাতায়াত করে সেপথ দিয়ে পরিহার করে গোপন কোন পথে তাকে যাতায়াতের ব্যবস্থা করা যায় কি না সে বিষয়ে বিবেচনা করার জন্য ট্রাম্পের আইনজীবিরা চেষ্টা করছেন।
তবে আদালতের হাজত খানায় ট্রাম্পকে কিছু সময় কাটাতে হবে এবং সেখান থেকে আদালতে তোলার পর তার সামনে তার বিরুদ্ধে আনা অভিযোগ পড়ে শোনাবেন গ্রান্ড জুরি।
তার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে সেগুলোর আইনগত কোন ভিত্ত নেই এমনটি প্রমান করতে না পারলে তার কমপক্ষে চার বছরের সাজা হতে পারে।
তবে সাজাপ্রাপ্ত আসামী হলেও ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে তার আইনগত কোন বাধান থাকছে না। কারন আমেরিকান আইনে সাজাপ্রাপ্ত আসামি প্রেসিডেন্ট নির্বাচন করতে পারবেন না এমন কোন বিধান নেই।
তবে তিনি প্রচার কাছে অংশ নিতে পারবেন না।
এদিকে গ্রান্ডজুরি তাকে অভিযুক্ত করার পর তার সমর্থকরা বলছেন এটা এতটা রাজিনৈতিক হয়রানি ছাড়া কিছু নয় এবং এর মধ্য দিয়ে তিনি যাতে আগামী নির্বাচন করতে না পারেন সেজন্যই এসব করা হচ্ছে। এতে ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার পথে কোন অন্তরায় সৃষ্টি করতে পারবে না বলেও জানান তার সমর্থকরা।
এদিকে ট্রাম্প সমর্থকরা যাতে কোন নাশকতা সৃষ্টি না করেত পারে সেজন্য সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে নিউইয়র্ক সিটি পুলিশকে। ছুটিতে থাকা সকল পুলিশ সদস্যের ছুটি বাতিল করে কাজে যোগ দিতে বলা হয়েছে।
আদালত, গুরুত্পূর্ণ স্থাপনা, ট্রাম্পটাওয়ারসহ সিটি জুড়ে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে।

নিউইয়র্কের খবর বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়