ঢাকা, ২০২৪-০৬-১৬ | ১ আষাঢ়,  ১৪৩১

রেইনড্যান্স চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের সিনেমা ‘ডেথ অ্যান্ড ল্যান্

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০২:৪৪, ২৩ মে ২০২৪  

স্বাধীন ধারার চলচ্চিত্রের জন্য পৃথিবীর সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব রেইনড্যান্স চলচ্চিত্র উৎসবের ৩২তম আসরে অফিশিয়াল সিলেকশন পেয়েছে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'ডেথ এন্ড ল্যান্ডস্কেপ।'

চলচ্চিত্রটি নির্মাণ করেছেন ফুয়াদুজ্জামান ফুয়াদ।   

আগামী ২৭ জুন ইংল্যান্ডের লন্ডন শহরে চলচ্চিত্রটির ইন্টারন্যাশনাল প্রিমিয়ারের পরে দর্শক এবং বিচারকদের সঙ্গে সরাসরি একটি প্রশ্নোত্তর পর্বে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে প্রযোজক-পরিচালকসহ টিমের অন্যান্যদেরকে। 

'ডেথ এন্ড ল্যান্ডস্কেপ' চলচ্চিত্রের সহ-প্রযোজক হিসেবে কাজ করেছেন মাহফুজ নাজিম মাপেল। এছাড়া চলচ্চিত্রটির ক্রিয়েটিভ কনসালটেন্ট হিসেবে কাজ করেছেন চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিক সাদিয়া খালিদ রীতি। প্রধান চরিত্রে অভিনয় করেছেন সুজানা পায়েল সুস্মিতা। নির্বাহী প্রযোজক হিসেবে কাজ করেছেন মঞ্জুরুল ইসলাম আকাশ এবং চিত্রগ্রাহক যৌথভাবে জারিফ আহমেদ ও আসিফ উদ্দিন।

চলচ্চিত্রটির সাউন্ড ডিজাইন করেছেন শাকির আহমেদ অন্তু, ডলবি মিক্সিং রিপন নাথ এবং কালার করেছেন এন. এ. অনিক।

গুরুত্বপূর্ণ এই উৎসবে অফিশিয়াল সিলেকশন পেয়ে উচ্ছ্বসিত ফুয়াদুজ্জামান তার প্রতিক্রিয়ায় বলেন, 'ডেথ এন্ড ল্যান্ডস্কেপ' রেইনড্যান্স ফিল্ম ফেস্টিভ্যালে অফিশিয়াল সিলেকশন পেয়েছে। পৃথিবীর শ্রেষ্ঠ মননশীল চলচ্চিত্র নির্মাতাদের সিনেমার পাশে বাংলাদেশের সিনেমার নাম দেখতে পারাও দারুণ আনন্দের। রেইনড্যান্স ফিল্ম ফেস্টিভ্যালের বিচারকদের ধন্যবাদ এবং আমার সিনেমার সকল কলাকুশলীদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাই। 

রেইনড্যান্স চলচ্চিত্র উৎসবে অফিশিয়াল সিলেকশন বাংলা সিনেমার জন্য অনন্য এক গৌরবের খবর বলে মনে করেন সিনেমাটির ক্রিয়েটিভ কনসালটেন্ট বিশ্ব নন্দিত চলচ্চিত্র সমালোচক সাদিয়া খালিদ রীতি।

মর্যাদাপূর্ণ এই চলচ্চিত্র সম্মেলনে অংশ নেবেন সারা পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আগত নির্মাতা, অভিনেতা, কলাকুশলীরা। 

অস্কার কোয়ালিফাইড এই উৎসবে অফিশিয়াল সিলেকশন পাওয়ার পর সিনেমাটির বিষয়বস্তু নিয়ে জানতে চাইলে নির্মাতা বলেন, 'সিনেমাটিতে আমার সময়ের অস্থিরতা অনুবাদ করতে চেয়েছি। নিখাদ প্রেম কিংবা অপরাজনৈতিক বাস্তবতা তুলে ধরেছি।'

সিরাজগঞ্জের যমুনা নদীর জল হাওয়ায় বেড়ে উঠা ফুয়াদের মাথায় চলচ্চিত্রের স্বপ্ন পেয়ে বসে কৈশোরেই। সেই স্বপ্নের টানেই ভর্তি হন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ এর মিডিয়া স্টাডিজ এন্ড জার্নালিজম বিভাগে। বর্তমানে এই চলচ্চিত্র নির্মাতা উচ্চ শিক্ষার্থে বসবাস করছেন অস্ট্রেলিয়ার সিডনিতে।

এর আগে তিনি, 'তবে কি পলায়নই মঙ্গল?', 'শব্দের ভেতর ঘর' এবং 'স্যালভেশন অব ট্রি' নামে কয়েকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। চলচ্চিত্রগুলো দেশ এবং দেশের বাইরের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত ও প্রশংসিত হয়।

সর্বশেষ
জনপ্রিয়