বাংলা একাডেমির সাম্মানিক ফেলোশিপ পাচ্ছেন তানভীর মোকাম্মেল

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রবাস নিউজ

প্রকাশিত : ০১:৫৫ এএম, ১৮ নভেম্বর ২০২৩ শনিবার

বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকাম্মেল বাংলা একাডেমির সাম্মানিক ফেলোশিপ-২০২৩ পাচ্ছেন। চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্যে তাকে বাংলা একাডেমির সাম্মানিক ফেলোশিপ প্রদান করা হয়েছে।

এরই মধ্যে তাকে বাংলা একাডেমির পক্ষ থেকে একটি চিঠি দিয়ে বিষয়টি অবহিত করা হয়েছে। এ বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন তানভীর মোকাম্মেলের ব্যক্তিগত সহকারী সন্দীপ কুমার মিস্ত্রি।

বাংলা একাডেমির সাম্মানিক ফেলোশিপ প্রাপ্তিতে অনুভূতি জানিয়ে জাগো নিউজকে তানভীর মোকাম্মেল বলেন, যেকোনো স্বীকৃতিই সম্মানের। সেক্ষেত্রে বাংলা একাডেমির মতো একটা শ্রদ্ধেয় প্রতিষ্ঠান কর্তৃক চলচ্চিত্রে আমার অবদানের জন্যে আমাকে সাম্মানিক ফেলোশিপ প্রদানে আমি বিশেষভাবে সম্মানিত বোধ করছি। ব্যক্তিগতভাবে আমি গীতার ওই দর্শনে বিশ্বাসী ‘কাজ করে যাও। ফলের প্রত্যাশা কোর না। ফল তোমার জন্যে নয়।’ সেভাবেই আমি সারাজীবন কাজ করে এসেছি। এখনও করছি। তবুও মাঝে মাঝে এ ধরণের স্বীকৃতি বা পুরস্কার আনন্দ দেয় বৈ কী! বাংলা একাডেমিকে ধন্যবাদ।

আগামী ২৫ নভেম্বর সকাল ১১টায় বাংলা একাডেমির ৪৬তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে তানভীর মোকাম্মেলকে সাম্মানিক ফেলোশিপ ২০২৩ প্রদান করা হবে।

চলচ্চিত্রকার ও সাহিত্যিক তানভীর মোকাম্মেল এ পর্যন্ত মোট সতেরোটি প্রামাণ্যচিত্র এবং আটটি কাহিনিচিত্র নির্মাণ করেছেন। চলচ্চিত্র নির্মাণে তিনি মোট দশবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার র পেয়েছেন এবং ২০১৭ সালে বাংলাদেশ সরকার তানভীর মোকাম্মেলকে একুশে পদকে ভূষিত করেন। তানভীর মোকাম্মেল ২০০৫ সালে বাংলাদেশ ফিল্ম ইনস্টিটিউট নামে চলচ্চিত্র শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে তিনি বাংলাদেশ ফিল্ম ইনস্টিটিউটের পরিচালক হিসেবে কর্মরত রয়েছেন।